• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ডেঙ্গুতে আরও ৭ জনের মৃত্যু, হাসপাতালে ১১৩৯ * সরকার কি চাইলে এখন রাষ্ট্রপতিকে সরিয়ে দিতে পারে? * রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে বঙ্গভবনের সামনের রাস্তা অবরোধ * পদত্যাগ করতে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * ১০১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ * জামায়াত আমিরের সাথে জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়কের সাক্ষাৎ * পুলিশের ২৫২ এসআইকে অব্যাহতিতে রাজনৈতিক কারণ নেই : স্বরাষ্ট্র উপদেষ্টা * মাহফুজ আনামের কাছে প্রশ্ন: হাসিনা-মুজিবের দুঃশাসনের পার্থক্য কোথায়? * ইরানকে গোপন তথ্য দেয়ায় ৭ ইসরাইলি আটক * নিরাপত্তার স্বার্থে এখনই শীর্ষ নেতার নাম ঘোষণা করছে না হামাস

মুক্তিযোদ্ধার কোটা বহাল থাকবে না : আইনজীবির মত

news-details

ছবি-সংগৃহীত


কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে আদালতের বরাত দিয়ে জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেছেন, আন্দোলনকারীদের ক্লাসে ফিরে যাওয়ার জন্য, শান্তিপূর্ণ ব্যবস্থা বজায় রাখার জন্য বলা হয়েছে। মুক্তিযোদ্ধার কোটা বহাল থাকবে না এখন, ২০১৮ সাল থেকে যে অবস্থায় ছিল এখন সেই অবস্থা বজায় থাকবে। পরিপত্রে যা ছিল তাই থাকবে।

এর আগে বুধবার সকালে সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ে ৪ সপ্তাহের স্থিতাবস্থা জারি করেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। পরবর্তী শুনানির জন্য ৭ই আগস্ট দিন ধার্য করা হয়েছে।

এ বিষয়ে মঞ্জুরুল হক বলেন, ১০৪ ধারা অনুযায়ী প্রধান বিচারপতি বলেন, উনারা এটা সংশোধন করে একটা সংস্কারমূলক সিদ্ধান্ত দিতে পারবেন। যেহেতু বিষয়টি এখন আদালতে আসছে, আদালতের সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত হবে। যারা আন্দোলন করছেন এবং যারা মুক্তিযোদ্ধার সন্তান রয়েছেন, সবার স্বার্থের এর স্থিতাবস্থা দেয়া হয়েছে। যে ফয়সালা আপিল বিভাগ দেবে তা সবাইকে মেনে নিতে হবে। 

তিনি আরও বলেন, হাইকোর্ট ডিভিশনের যেকোনো রায়ের বিরুদ্ধে আপিল ডিভিশনে যাওয়ার অধিকার সবারই রয়েছে। যারা এই মামলার পক্ষে রায় পেয়েছেন তাদেরকেও চূড়ান্ত ফয়সালা আপিলের ডিসিশন থেকেই নিতে হবে। আপিলের ডিসিশনের আরো একটি ক্ষমতা আছে, সেটি হচ্ছে- আপিল বিভাগ হাইকোর্ট ডিভিশনের রায় বাতিল করতে পারবেন অথবা চূড়ান্ত বহাল রাখতে পারবেন। 

উল্লেখ্য, ২০১৮ সালের ৪ঠা অক্টোবর কোটা পদ্ধতি বাতিল করে পরিপত্র জারি করেন জনপ্রশাসন সচিব।

এতে নবম গ্রেড (আগের প্রথম শ্রেণি) এবং দশম থেকে ১৩তম গ্রেডের (আগের দ্বিতীয় শ্রেণি) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিল করা হয়। এতে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়ার কথা বলা হয়। 


এনএনবিডি ডেস্ক

মন্তব্য করুন