• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* এখনো নেভেনি এস আলম সুগার মিলের আগুন * রাজধানীর কামরাঙ্গীরচরে হোটেল-রেস্তোরাঁয় অব্যবস্থাপনা, আটক ২৪ * গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ * শিক্ষক রাজনীতি বন্ধে আচরণবিধি তৈরি করছে মন্ত্রণালয় * উপজেলা নির্বাচনে অংশ নিলে আজীবন বহিষ্কার : বিএনপি‘র হাইকমান্ড * ইউক্রেনে মার্কিন আব্রামস ট্যাংক ধ্বংস করে রুশ সেনাদের কৌতুক * আওয়ামী লীগের শিক্ষা বাজেট বিএনপির জাতীয় বাজেটের চেয়ে বেশি: শিক্ষামন্ত্রী * হ্যারিসের সঙ্গে গ্যান্টজের বৈঠক, নেতানিয়াহুকে সরানোর মার্কিন ইঙ্গিত! * অগ্নিকাণ্ডে পুড়ে গেছে ১ লাখ টন চিনির কাঁচামাল * গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধিতে জামায়াতের নিন্দা

প্রকল্পের মেয়াদ বাড়ানোর দাবি এনএইচডির ডাটা এন্ট্রি অপারেটরদের

news-details

ফাইল ছবি


বিশ্বব্যাংকের আর্থিক ও কারিগরি সহযোগিতায় ২০১৩ সালের জুলাইয়ে শুরু হওয়া বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) আওতায় ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ (এনএইচডি) প্রকল্পের মেয়াদ বাড়ানোর দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন প্রকল্পে নিয়োগ পাওয়া ডাটা এন্ট্রি অপারেটররা। প্রকল্পটি ২০১৩ সালের জুলাই থেকে ২০২২ সালের ডিসেম্বর মেয়াদে বাস্তবায়িত হচ্ছে।

জরিপের কাজ অসম্পূর্ণ রেখে প্রকল্পটি শেষ করতে চাওয়ার প্রতিবাদে ও প্রকল্পের মেয়াদ বাড়ানোর দাবিতে সোমবার (২১ নভেম্বর) দ্বিতীয় দিনের মতো রাজধানীর আগারগাঁও বিবিএস চত্বরে এ অবস্থান কর্মসূচি পালন করেছেন ডাটা এন্ট্রি অপারেটররা।

ডাটা এন্ট্রি অপারেটররা বলেন, এ পর্যন্ত প্রকল্পের মোট বরাদ্দ ৭২৭ কোটি ৩৫ লাখ টাকা। এর মধ্যে জিওবি (সরকারের নিজস্ব তহবিল) ৪০ কোটি ৫৪ লাখ ৫২ হাজার টাকা এবং প্রকল্প সাহায্য ৬৮৬ কোটি ৮০ লাখ ৪৮ হাজার টাকা। অক্টোবর ২০২২ সাল পর্যন্ত মোট ব্যয় হয়েছে জিওবি ২৯ কোটি ২৯ লাখ ৬৬ হাজার টাকা এবং প্রকল্প সাহায্য ৬১১ কোটি ৩৫ লাখ ১২ হাজার টাকা। ছাড় করা প্রকল্প সাহায্য ৫০ কোটি ৯৮ লাখ টাকা অবশিষ্ট আছে।

এ প্রকল্পের তথ্য জেরক্স ইন্ডিয়া লিমিটেড আইসিআর মেশিনের মাধ্যমে স্ক্যান করা হয়। স্ক্যানের ত্রুটির কারণে ডাটা সফটওয়ারে ডাটাবেজ আকারে প্রস্তুত করা সম্ভব হয়নি। বর্তমানে প্রকল্পে নিয়োগ করা ২৬৫ জন ডাটা এন্ট্রি অপারেটরদের মাধ্যমে ২৪ জুলাই ২০২২ থেকে ত্রুটিপূর্ণ ডাটা সংশোধনের কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে ১৪টি জেলার মোট ৬৬ লাখ খানার ডাটা সংশোধনের কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পের মেয়াদ ৩১ ডিসেম্বর সমাপ্ত হলে পরবর্তী সময়ে বাকি ৫০টি জেলার ৩ কোটি ৪ লাখ খানার ডাটা সংশোধনের কাজ অসম্পূর্ণ থাকবে। প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করে সঠিকভাবে ডাটা প্রস্তুতের আবেদন জানিয়ে ২৬৫ জন ডাটা এন্ট্রি অপারেটর আগারগাঁওয়ের বিবিএস চত্বরে অবস্থান কর্মসূচি পালন করছেন।

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া ডাটা এন্ট্রি অপারেটর মো. সাইফুল ইসলাম বলেন, প্রকল্পটির কাজ অসমাপ্ত রেখে শেষ করতে চাইছে বিবিএস। ডিসেম্বরে প্রকল্পটির মেয়াদ সমাপ্ত করা হলে সরকারের ৭২৭ কোটি ৩৫ লাখ টাকা জনগণের কোনো উপকারেই আসবে না। আমরা ২৬৫ জন ডাটা এন্ট্রি অপারেটর দীর্ঘ ছয় বছর ধরে ওই প্রকল্পে কর্মরত আছি। তাই আমাদের প্রাণের দাবি, ত্রুটিপূর্ণ অবশিষ্ট ৫০টি জেলার ৩ কোটি ৪ লাখ খানার তথ্য আমরা সংশোধন করতে চাই। বর্তমান সরকারকে উন্নত দেশের ন্যায় সব খানার আর্থসামাজিক তথ্য সম্বলিত ডাটাবেজ উপহার দিতে চাই।


প্রেস বিজ্ঞপ্তি:

মন্তব্য করুন

4 মন্তব্য

  • , 23 November, 2022 04:35 PM

    প্রকল্পের মেয়াদ বাড়িয়ে কাজ শেষ করা হলে বর্তমান সরকারের এটিই বড় অর্জন।

  • , 23 November, 2022 08:45 AM

    প্রক‌ল্পের মেয়াদ বৃ‌দ্ধি করা সম‌য়ের দা‌বি।

  • Rashedul Hasan, 22 November, 2022 10:49 PM

    ডাটাবেইজ ত্রুটিপূর্ণ রেখে প্রকল্পটি শেষ করলে এই ত্রুটিপূর্ণ ডাটাবেইজ সরকারের কোন কাছে আসবে না। তাই প্রকল্পটির মেয়াদ বৃদ্ধি করে ত্রুটিপূর্ণ ডাটা সংশোধন করা হউক।

  • , 22 November, 2022 10:39 PM

    প্রকল্পের কাজ সম্পন্ন করা হোক