• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* আজ থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু * ব্রিটিশ এয়ার ফোর্সের বিমান বিধ্বস্তে পাইলট নিহত * বুরকিনা ফসোতে জান্তা সরকারের মেয়াদ বাড়ল আরও ৫ বছর * ফাঁদে ফেলে ইসরাইলি সেনাকে ধরে নিয়ে গেছে ফিলিস্তিনি যোদ্ধারা * এমপি আজিম হত্যাকাণ্ড: তদন্তে কলকাতা গেল ডিবির প্রতিনিধি দল * কারিগরি শিক্ষায় আগ্রহ কমছে শিক্ষার্থীদের * ঘূর্ণিঝড় রেমাল: সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত * ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, দুপুরে আঘাত হানার শঙ্কা * ভারতে শিশু হাসপাতালে আগুনে পুড়ে ৭ নবজাতকের মৃত্যু * মোস্তাফিজের রেকর্ডে ১০ উইকেটে জিতল বাংলাদেশ

ফিলিস্তিন সমর্থক প্রার্থীকে হারাতে হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠাতার ২ মিলিয়ন ডলার অনুদান

news-details

হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠাতা জন কুম


প্যালেস্টাইন সমর্থক প্রার্থীকে নির্বাচনে হারাতে ইসরাইল সমর্থক প্রার্থীকে হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাতা জন কুম দুই মিলিয়ন ডলার অনুদান দিয়েছেন। 

গতমাসে  আমেরিকান ইসরাইল পাবলিক অ্যাফেয়ার্স কমিটির(এআইপিএসি)  প্রচারণায় ডেমোক্র্যাটকে প্রাথমিকভাবে এ অর্থ দিয়েছেন বলে জানা যায়। এই সংস্থাটি ইসরাইল সমর্থক প্রার্থীর লবি হিসেবে কাজ করে।

এই অনুদান সংগঠনটির জন্য সর্বোচ্চ যা আগে কখনো গ্রহণ করেনি,  বিলিয়নার পল সিঙ্গার ও বার্ণি মারকাস এমনকি আমেরিকান-ইসরাইল দাতা হেইম সাবানকেও এই অনুদানের পরিমাণ পিছনে ফেলেছে। 
 
 এই অনুদান বিষয়ে ইসরাইলি পত্রিকা হারেজৎ একটি খবর প্রকাশ করেছে।  পত্রিকাটির প্রতিবেদন অনুযায়ী,  অনেক বিলিয়নার তাদের অনুদানকে দ্বিগুন করেছেন বিতর্কিত ইসরাইলি লবিতে। সমালোচকরা  যেটিকে মার্কিন ডেমোক্র্যাটিক পার্টির জন্য হুমকি হিসেবে মনে করছেন।

তহবিল বৃদ্ধির পাশাপাশি ইসরাইলি প্রার্থীর বিজয় নিশ্চিত প্রত্যাশা করা হচ্ছে। এআইপিএসি –এর ইউনাইডেট ডেমোক্রেসি প্রজেক্ট সুপার প্যাক-এ হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠাতা কুমের মূল  অনুদান  বিগত সময়ের চেয়ে দ্বিগুন করে ৯.৮ থেকে বাড়িয়ে ১৩.৭ বিলিয়ন মার্কিন ডলার করা হয়েছে।

জায়নবাদীদের ২০১৯ ও ২০২০ সাল থেকে তনি সমর্থন করে আসছেন। কুম মূলত ইউক্রেনীয় বংশোদ্ভুত একজন ইহুদি। বলা হয়ে থাকে তিনি যুক্তরাষ্ট্রে ৭০ টি ইসরাইলি চ্যারিটিতে ১৪০ বিলিয়ন মার্কিন ডলার উপহার হিসেবে দিয়েছেন।

অপরপক্ষে ইহুদিবাদিী টেলিগ্রাফ  এজেন্সি একটি প্রতিবেদনে উল্লেখ করে, বিগত কয়েক বছরে তার পারিবারিক ফাউন্ডেশন ইহুদি ও ইসরাইলের সমস্যা সমাধানে নীরবে অনুদান বাড়িয়েছে। 


এই বিলিয়নিয়ার তার বন্ধৃ ইর ডেভিডকে বিতর্কিত ছয় মিলিয়ন মার্কিন ডলার দান করেছেন, যা যুক্তরাষ্ট্রের সংস্থা ইলাদ এর অস্ত্র কিনতে ব্যবহৃত হয়েছে।  ইলাদ হলো ডানপন্থি একটি বেসরকারি সংস্থা, যেটি অধিকৃত জেরুজালেমে  ইহুদিবাদী বসতি  স্থাপনে কাজ করে। এমনকি ১৯৪৮ ও ১৯৬৭ সালে  ইসরাইলি আগ্রাসনের সময় যেসকল প্যালেস্টাইনি ভূমি ও ব্যক্তি মালিকানাধীন ভূমি  ছেড়ে পালিয়েছেন  সেগুলো দখলে এটি ইসরাইলিদের অস্ত্র হিসেবে ব্যবহৃত হয়।

মঙ্গলবার মেরিল্যান্ডের নির্বাচনে পলিটিক্যাল অ্যাকশন কমিটির চেয়ে  ৬০ লাখ মার্কিন ডলার বেশি খরচ করেছে এআইপিএসি ।
সমালোচকরা বলছেন, সুপার প্যাক মিলিয়ন ডলার রাজনৈতিক অনুদান সংগ্রহ করতে এআইপিএসি প্রতিষ্ঠিত হয়েছিল তা ডেমোক্র্যাটের অস্তিত্বের জন্য হুমকি।

বিশেষ করে ইসরাইলের সমালোচক প্রার্থীকে পরাজিত করতে ওই অর্থ ব্যবহার হয় ,যা আসে রিপাবলিকান দাতার কাছ থেকে।


আবু জায়েদ আনসারী

মন্তব্য করুন