• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* জলদস্যুদের সাথে ২৩ নাবিকের মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি: কবির গ্রুপ * ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের * গাজায় থামছেনা ইসরায়েলি বর্বরতা, নিহত আরও ৬২ ফিলিস্তিনি * প্রতিদ্বন্দিতা ছেড়ে ব্যবসায় হাত মেলালেন আম্বানি-আদানি * সিরিয়ার অভ্যন্তরে ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা * ভারতে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগ * কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র * গাজীপুরে চোর সন্দেহে গণপিটুনিতে ২ যুবক নিহত * তিন শিশুর মৃত্যুরহস্য : অ্যানেসথেসিয়ার ওষুধেও ভেজাল * শিক্ষার্থী বেড়েছে কারিগরি ও মাদ্রাসায়, কমেছে মাধ্যমিকে

পিএসজিকে শিরোপা এনে দিয়ে মেসি গড়লেন আরো রেকর্ড

news-details

ছবি : সংগৃহীত


ফরাসি লিগ ওয়ান শিরোপা জিততে ১ পয়েন্ট প্রয়োজন ছিল প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি)। শনিবার রাতে স্ট্রসবুর্গের মাঠে কাঙ্ক্ষিত সেই পয়েন্ট এনে দিলেন লিওনেল মেসি। আর্জেন্টাইন সুপারস্টারের গোলে লিগ ওয়ানের ম্যাচটি ১-১ গোলে ড্র করে শিরোপা নিশ্চিত করে পিএসজি। লা প্যারিসিয়ানদের চ্যাম্পিয়ন করে ক্রিস্টিয়ানো রোনালদোর একটি রেকর্ড ভাঙেন মেসি।

স্ট্রসবুর্গের মাঠ ডে লা মেনাউয়ে ম্যাচের ৫৯তম মিনিটে এগিয়ে যায় পিএসজি। ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পের পাসে গোলটি করেন লিওনেল মেসি। ৭৯তম মিনিটে সমতা টানেন স্ট্রসবুর্গের ফরাসি স্ট্রাইকার কেভিন গেমেইরো।

ইউরোপের শীর্ষ ৫ লীগের মধ্যে এতদিন পর্যন্ত সবচেয়ে বেশি গোল করার রেকর্ডে যৌথ মালিকানা ছিল মেসি ও রোনালদোর। দুজনেরই গোল ছিল ৪৯৫টি করে। স্ট্রসবুর্গের বিপক্ষে গোল করে রোনালদোকে টপকে রেকর্ডটির একক মালিক হলেন মেসি, ৪৯৬ গোল। অন্য একটি রেকর্ডে ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেজকে ছুঁয়েছেন মেসি। ক্যারিয়ারে এনিয়ে ৪৩টি শিরোপা জিতলেন আর্জেন্টিনা অধিনায়ক।

এতদিন রেকর্ডটির একক মালিক ছিলেন আলভেজ।

স্ট্রসবুর্গের বিপক্ষে গোল করে অনন্য একটি মাইলফলকের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন মেসি। ফুটবল ক্যারিয়ারে মেসির নন-পেনাল্টি গোল এখন ৬৯৮টি। আগামী ৩রা জুন ক্লেরমঁ ফুটের বিপক্ষে মৌসুমের শেষ ম্যাচ খেলবে পিএসজি। সেই ম্যাচে জোড়া গোল করতে পারলে ক্যারিয়ারে ৭০০টি নন-পেনাল্টি গোলের মাইলফলক স্পর্শ করবেন আর্জেন্টাইন সুপারস্টার।

মেসির নৈপুণ্যে শিরোপা জিতে রেকর্ড গড়েছে পিএসজিও। লা প্যারিসিয়ানদের ১১তম ফরাসি লিগ ওয়ান শিরোপা এটি। যা লিগ ওয়ানের ইতিহাসে সর্বোচ্চবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড। এর আগে ১০টি করে শিরোপা জিতে যৌথভাবে শীর্ষে ছিল পিএসজি এবং সেন্ট এঁতিয়েন।

আরও একটি রেকর্ড হয়েছে পিএসজির। লিগ ওয়ানের ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে মৌসুমের শুরু থেকে শেষ পর্যন্ত পয়েন্ট টেবিলের শীর্ষে থাকার কীর্তি অর্জন করেছে লা প্যারিসিয়ানরা। ২০২১-২২ মৌসুমের তৃতীয় দিন থেকেই লিগ ওয়ান টেবিলের শীর্ষে ছিল পিএসজি। টানা ৭৪ দিন টপে থাকলো দলটি।

৩৭ ম্যাচে ২৭ জয় ও ৬ হারে ৮৫ পয়েন্ট নিয়ে ফরাসি লিগ ওয়ান টেবিলের শীর্ষে পিএসজি। সমান সংখ্যক ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে দুইয়ে লঁস। অর্থাৎ, শেষ রাউন্ডে লঁস জয় পেলে তাদের পয়েন্ট হবে ৮৪। সেক্ষেত্রে নিজেদের ৩৮তম ম্যাচে পিএসজি হারলেও পয়েন্ট টেবিলে কোনো পরিবর্তন আসছে না।

 


স্পোর্টস ডেস্ক

মন্তব্য করুন