• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* দেশের ২৪ শতাংশ বাসের ফিটনেস নেই : টিআইবি * বগুড়ায় নিখোঁজ ছাত্রের লাশ মিলল গোয়াল ঘরে * জলবায়ু উদ্বাস্তুদের রক্ষায় আইনি সংজ্ঞা প্রয়োজন * মেজর হাফিজকে কারাগারে পাঠানোর নির্দেশ * এখনো নেভেনি এস আলম সুগার মিলের আগুন * রাজধানীর কামরাঙ্গীরচরে হোটেল-রেস্তোরাঁয় অব্যবস্থাপনা, আটক ২৪ * গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ * শিক্ষক রাজনীতি বন্ধে আচরণবিধি তৈরি করছে মন্ত্রণালয় * উপজেলা নির্বাচনে অংশ নিলে আজীবন বহিষ্কার : বিএনপি‘র হাইকমান্ড * ইউক্রেনে মার্কিন আব্রামস ট্যাংক ধ্বংস করে রুশ সেনাদের কৌতুক

ইসলাম নিয়ে ধারণা বদলাতে বিশ্বকাপের সময় যা করছে কাতার

news-details

ইসলাম নিয়ে ধারণা বদলাতে বিশ্বকাপের সময় যা করছে কাতার


কাতারে চলছে বিশ্বকাপ ফুটবল। এই প্রথম কোনো মুসলিম দেশে বিশ্বকাপ ফুটবল হচ্ছে। বিশ্বকাপ ফুটবল দেখতে কাতারে জড়ো হওয়া হাজারো বিদেশি দর্শকদের সামনে ইসলাম ধর্মের মাহাত্ম্য তুলে ধরছে দেশটির কর্তৃপক্ষ। ইসলাম সম্পর্কে তাঁদের ধারণা, মানসিকতায় বদল আনতে চাইছে কাতার। কাজটি কাতার কীভাবে করছে, তা এক প্রতিবেদনে তুলে ধরেছে বার্তা সংস্থা এএফপি।

কানাডীয় দম্পতি ডোরিনেল পোপা ও ক্লারা পোপা। বিশ্বকাপ ফুটবল দেখতে তাঁরা এখন কাতারে রয়েছেন। কাতারে অবস্থানকালে তাঁরা দেশটির বিভিন্ন স্থান ঘুরে দেখছেন। কাতারের রাজধানী দোহার কাটরা সাংস্কৃতিক জেলায় একটি অটোমান-শৈলীর মসজিদ রয়েছে। এটি দোহার ‘নীল মসজিদ’ নামে পরিচিত।


দোহার ‘নীল মসজিদ’ 

কারণ, মসজিদটির দেয়ালে রয়েছে দামি নীল ও বেগুনি রঙের টাইলস। এই মসজিদটি দেখার জন্য ডোরিনেল-ক্লারাকে নিয়ে যান তাঁদের গাইড। ৫৪ বছর বয়সী ডোরিনেল একজন হিসাবরক্ষক। তিনি বলেন, তাঁরা এই প্রথম ইসলাম ধর্মের সঙ্গে পরিচিত হচ্ছেন। ডোরিনেল বলেন, ইসলামের সংস্কৃতি ও ধর্মাবলম্বীদের ব্যাপারে তাঁদের ভুল ধারণা আছে।

পরিচিতির অভাবের কারণে এমনটা হয়েছে। ডোরিনেলের স্ত্রী ক্লারা পোপা (৫২) একজন চিকিৎসক। তিনি বলেন, ইসলাম সম্পর্কে তাঁদের মধ্যে এত দিন যেসব চিন্তাভাবনা ছিল, তা হয়তো এখন পরিবর্তন হবে। নীল মসজিদের তত্ত্বাবধানে রয়েছে কাতার গেস্ট সেন্টার। বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট উপলক্ষে তারা বিশ্বের বিভিন্ন স্থান থেকে বেশ কয়েকজন ইসলাম ধর্মপ্রচারককে কাতারে নিয়ে এসেছে।

মসজিদটির বাইরে রয়েছে অ্যারাবিক কফি ও খেজুরের ব্যবস্থা। আছে ইসলাম ও মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে বিভিন্ন ভাষার পুস্তিকা। কাতারে অবস্থানরত সিরিয়ার স্বেচ্ছাসেবক জিয়াদ ফাতেহ বলেন, বিশ্বকাপ ফুটবল হলো লাখো মানুষকে ইসলামের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার একটি সুযোগ। ইসলাম ধর্ম সম্পর্কে ‘ভুল’ ধারণা পাল্টে দেওয়ার একটি সুযোগ।

জিয়াদ ফাতেহ আরও বলেন, তাঁরা মানুষকে নৈতিকতা সম্পর্কে বলছেন। পারিবারিক বন্ধনের গুরুত্ব সম্পর্কে বলছেন। প্রতিবেশী ও অমুসলিমদের প্রতি শ্রদ্ধা সম্পর্কে বলছেন। মসজিদটির কাছেই স্বেচ্ছাসেবকেরা একটি টেবিল বসিয়ে কাজ করছেন। এখান থেকে নারী দর্শনার্থীদের নানা প্রশ্নের জবাব দেওয়া হচ্ছে।