• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* সমমনাদের সঙ্গে বিএনপির বৈঠক : রোডমার্চ, লংমার্চ ও সমাবেশের আসছে * আদালতের রায়ের পর শিক্ষার্থীদের আন্দোলনের যৌক্তিকতা নেই: কাদের * রোববার কোটা বিরোধীরা সড়কে নামলেই কঠোর ব্যবস্থা নেবে সরকার * পার্লামেন্টে আস্থা ভোটে হারলেন নেপালের প্রধানমন্ত্রী * রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে ইতিবাচক মিয়ানমার : পররাষ্ট্রমন্ত্রী * বাংলাদেশ সব দিক থেকেই ডুবে গেছে : আমীর খসরু * আবারো মিয়ানমারের শতাধিক সেনা ও বিজিপি সদস্য পালিয়ে এসেছে টেকনাফে * শনিবার সংবাদ সম্মেলন করে পরবর্তি কর্মসূচী ঘোষণা শিক্ষার্থীদের * অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে ইংল্যান্ডের দাপুটে জয় * রাবি শিক্ষার্থীদের রেললাইন অবরোধ

ইউক্রেনে হাসপাতালে হামলার দায় ইউক্রেনের: রাশিয়া

news-details

ছবি-সংগৃহীত


ইউক্রেনের রাজধানী কিয়েভে একটি শিশু হাসপাতালে হামলার দায় ইউক্রেনের ওপরই চাপিয়েছে রাশিয়া। জাতিসংঘে রাশিয়ার দূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, সেখানে আঘাত করা ক্ষেপণাস্ত্র নরওয়ের সরবরাহ করা। তিনি আরো বলেছেন, এটি নাসামস বিমান প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ছোড়া হয়েছে। আমরা এ বিষয়ে নরওয়ের প্রতিক্রিয়ার অপেক্ষা করছি। খবর তাসের।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ভ্যাসিলি নেবেনজিয়া দাবি করেছেন- নরওয়ে জেলনস্কি সরকারকে নাসামস ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করেছে। এসময় তিনি আরো বলেন, আবাসিক এলাকায় ক্ষেপণাস্ক্র ব্যবস্থা মোতায়েন এবং শিশুদের হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলা কি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন নয়। পশ্চিমা জোটের আহ্বানে ইউক্রেন বিষয়ে জাতিসংঘের বৈঠকে মঙ্গলবার এ কথা বলেন তিনি। 

এর আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, আমরা মনে করি ওখমাদিত হাসপাতালে নরওয়ের তৈরি নাসামস ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। 

তবে জাতিসংঘে ক্রেমলিনের প্রতিনিধি দিমিত্রি পেসকভ এ ক্ষেপণাস্ত্র হামলাটিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির ন্যাটো শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ বাধাগ্রস্ত করতেই করা হয়েছে বলে মন্তব্য করেন। 

গত ৮ জুলাই দিনের বেলায় চালানো এক হামলায় ইউক্রেনের রাজধানী কিয়েভের সবচেয়ে বড় শিশু হাসপাতাল ‘ওখমাদিত শিশু হাসপাতাল’ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ হামলায় অন্তত ২৭ জন প্রাণ হারান।

রাশিয়ার বিরুদ্ধে কিয়েভের বেসামরিক স্থাপনা বিশেষ করে ওখমাদিত হাসপাতালে হামলার অভিযোগ করেছে ইউক্রেন। মস্কো কিয়েভের এই অভিযোগ অস্বীকার করে বলেছে, হাসপাতালটি ইউক্রেনের বিমান প্রতিরক্ষা থেকেই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ৪ জুলাই ইউক্রেনের বিমান ঘাঁটি থেকে কিয়েভ রাশিয়ার অভ্যন্তরে বিমান হামলা চালিয়েছে। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে আরো দাবি করা হয়, হামলা স্থল থেকে যে ছবি ও ভিডিওগুলো রাশিয়া পেয়েছে তাতে রাশিয়া নিশ্চিত হয়েছে যে ইউক্রেনের একটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা থেকেই অসাবধানতায় ক্ষেপণাস্ত্রটি পড়ে যায় এবং হাসপাতালটি ধ্বংস হয়।


আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন