• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* সমমনাদের সঙ্গে বিএনপির বৈঠক : রোডমার্চ, লংমার্চ ও সমাবেশের আসছে * আদালতের রায়ের পর শিক্ষার্থীদের আন্দোলনের যৌক্তিকতা নেই: কাদের * রোববার কোটা বিরোধীরা সড়কে নামলেই কঠোর ব্যবস্থা নেবে সরকার * পার্লামেন্টে আস্থা ভোটে হারলেন নেপালের প্রধানমন্ত্রী * রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে ইতিবাচক মিয়ানমার : পররাষ্ট্রমন্ত্রী * বাংলাদেশ সব দিক থেকেই ডুবে গেছে : আমীর খসরু * আবারো মিয়ানমারের শতাধিক সেনা ও বিজিপি সদস্য পালিয়ে এসেছে টেকনাফে * শনিবার সংবাদ সম্মেলন করে পরবর্তি কর্মসূচী ঘোষণা শিক্ষার্থীদের * অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে ইংল্যান্ডের দাপুটে জয় * রাবি শিক্ষার্থীদের রেললাইন অবরোধ

ইসরাইলি হামলায় গাজায় নিহত সাড়ে ৫ হাজার শিশু

news-details

ছবি: সংগৃহীত


আজ ২০ নভেম্বর বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব শিশু দিবস। বিশ্বজুড়ে শিশুদের অধিকার, নিরাপত্তা, শিক্ষা, স্বাক্ষ্য ও সুখ নিশ্চিত করাই এ দিবসের লক্ষ্য।

কিন্তু চলতি বছর ফিলিস্তিনের গাজায় দিবসটি এমন সময় এসেছে যখন ইসরাইলি হামলায় এখন পর্যন্ত প্রাণ গেছে সাড়ে ৫ হাজার শিশুর। বর্বরতার শিকার হয়ে আহত ও পঙ্গুত্ব বরণ করেছেন আরও অনেকে। তবে গত ৭ অক্টোবর থেকে বর্বর হামলা অব্যাহতভাবে চালিয়ে যাচ্ছে ইসরাইল।

ফিলিস্তিনের সরকারি হিসাব মতে, গাজার ২৩ লাখ মানুষের মধ্যে প্রায় অর্ধেকই শিশু। সে হিসাবে ইসরাইলি হামলায় প্রতি ১০ মিনিটে নিহত হচ্ছে একটি করে শিশু।

এছাড়াও ১ হাজার ৮০০’র মতো শিশু ধ্বংসস্তূপের মাঝে হারিয়ে গেছে। ধারণা করা হচ্ছে, তাদের অধিকাংশই মারা গেছে। অধিকন্তু, প্রায় ৯ হাজার শিশু আহত হয়েছে, যাদের অনেকেরই অবস্থা খুবই ভয়াবহ।

বেঁচে থাকা শিশুরাও মানসিক অসুস্থতায় ভুগছে। 

গাজার আল-শিফা হাসপাতাল থেকে অপরিপক্ক ২৮ শিশুকে গাজায় স্থানান্তর করা হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট। যদিও এর আগে গাজার মিডিয়া অফিস থেকে জানানো হয়েছিল যে ২৯টি শিশুকে সরানো হয়েছে।

তবে এর আগে সে হাসপাতাল থেকে ৩১টি অপরিপক্ক শিশুকে স্থানান্তরের খবর পাওয়া গিয়েছিল। মিসরে সরানো ২৮টি শিশু ছাড়া বাকিদের কী করা হয়েছে সে বিষয়ে এখনো স্পষ্ট তথ্য পাওয়া যায়নি।


আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন