• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ডেঙ্গুতে আরও ৭ জনের মৃত্যু, হাসপাতালে ১১৩৯ * সরকার কি চাইলে এখন রাষ্ট্রপতিকে সরিয়ে দিতে পারে? * রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে বঙ্গভবনের সামনের রাস্তা অবরোধ * পদত্যাগ করতে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * ১০১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ * জামায়াত আমিরের সাথে জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়কের সাক্ষাৎ * পুলিশের ২৫২ এসআইকে অব্যাহতিতে রাজনৈতিক কারণ নেই : স্বরাষ্ট্র উপদেষ্টা * মাহফুজ আনামের কাছে প্রশ্ন: হাসিনা-মুজিবের দুঃশাসনের পার্থক্য কোথায়? * ইরানকে গোপন তথ্য দেয়ায় ৭ ইসরাইলি আটক * নিরাপত্তার স্বার্থে এখনই শীর্ষ নেতার নাম ঘোষণা করছে না হামাস

ইসরাইলি হামলায় গাজায় নিহত সাড়ে ৫ হাজার শিশু

news-details

ছবি: সংগৃহীত


আজ ২০ নভেম্বর বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব শিশু দিবস। বিশ্বজুড়ে শিশুদের অধিকার, নিরাপত্তা, শিক্ষা, স্বাক্ষ্য ও সুখ নিশ্চিত করাই এ দিবসের লক্ষ্য।

কিন্তু চলতি বছর ফিলিস্তিনের গাজায় দিবসটি এমন সময় এসেছে যখন ইসরাইলি হামলায় এখন পর্যন্ত প্রাণ গেছে সাড়ে ৫ হাজার শিশুর। বর্বরতার শিকার হয়ে আহত ও পঙ্গুত্ব বরণ করেছেন আরও অনেকে। তবে গত ৭ অক্টোবর থেকে বর্বর হামলা অব্যাহতভাবে চালিয়ে যাচ্ছে ইসরাইল।

ফিলিস্তিনের সরকারি হিসাব মতে, গাজার ২৩ লাখ মানুষের মধ্যে প্রায় অর্ধেকই শিশু। সে হিসাবে ইসরাইলি হামলায় প্রতি ১০ মিনিটে নিহত হচ্ছে একটি করে শিশু।

এছাড়াও ১ হাজার ৮০০’র মতো শিশু ধ্বংসস্তূপের মাঝে হারিয়ে গেছে। ধারণা করা হচ্ছে, তাদের অধিকাংশই মারা গেছে। অধিকন্তু, প্রায় ৯ হাজার শিশু আহত হয়েছে, যাদের অনেকেরই অবস্থা খুবই ভয়াবহ।

বেঁচে থাকা শিশুরাও মানসিক অসুস্থতায় ভুগছে। 

গাজার আল-শিফা হাসপাতাল থেকে অপরিপক্ক ২৮ শিশুকে গাজায় স্থানান্তর করা হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট। যদিও এর আগে গাজার মিডিয়া অফিস থেকে জানানো হয়েছিল যে ২৯টি শিশুকে সরানো হয়েছে।

তবে এর আগে সে হাসপাতাল থেকে ৩১টি অপরিপক্ক শিশুকে স্থানান্তরের খবর পাওয়া গিয়েছিল। মিসরে সরানো ২৮টি শিশু ছাড়া বাকিদের কী করা হয়েছে সে বিষয়ে এখনো স্পষ্ট তথ্য পাওয়া যায়নি।


আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন