• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* প্রচণ্ড মাথাব্যথা হতে পারে স্ট্রোকের লক্ষণ * চলচ্চিত্র পরিচালক শফিক হাসান গ্রেফতার * উপনির্বাচনের ফলাফল: মহাজোট ৪, জাতীয় পার্টি ১, স্বতন্ত্র ১ * জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্কিল-বেইজড কোর্সের ভর্তি কার্যক্রম শুরু * সাজা শেষে ভারত থেকে ফিরলেন ৩ বাংলাদেশি নারী * বাংলাদেশে বিদ্যুৎ রফতানি, আপত্তি জানিয়ে আদানির নামে কলকাতায় মামলা * মিয়ানমারে জরুরি অবস্থার সময় বাড়াল জান্তা * চ্যাটজিপিটির লেখা সনাক্ত করতে সফটওয়্যার চালু * ইবি শিক্ষার্থী সানির লেখা উপন্যাসের মোড়ক উন্মোচন * যুক্তরাষ্ট্র বা জার্মানির ট্যাঙ্ক ধ্বংস বা জব্দ করতে পারলেই ৫০ লাখ রুবল পুরস্কার

শিলিগুড়ি থেকে পাইপলাইনে তেল-গ্যাস ফেব্রুয়ারিতে আসতে পারে

news-details

ফাইল ছবি


ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফপিএল) দিয়ে আগামী ফেব্রুয়ারি থেকে দেশে জ্বালানি তেল ও গ্যাস আসার সম্ভাবনা আছে।

পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন নুমালিগড় রিফাইনারি লিমিটেডের (এনআরএল) বিপণন টার্মিনাল থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) পার্বতীপুর ডিপোতে এই তেল আসবে।

আজ রোববার এনআরএলের এক সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ভারতীয় বার্তাসংস্থা পিটিআইকে এ তথ্য জানিয়েছেন।

বহুল প্রতীক্ষিত ১৩০ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন ৩৩৭ রূপি ব্যয়ে নির্মিত হয়েছে। ভারতীয় অর্থায়নে দ্বিপাক্ষিক এই প্রকল্পের নির্মাণকাজ গত ১২ ডিসেম্বর শেষ হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ২০১৮ সালের সেপ্টেম্বরে এ কাজের উদ্বোধন হয়েছিল।

এনআরএলের এক সিনিয়র এক্সিকিউটিভ বলেন, 'অনেক বাধা স্বত্বেও দুই দেশের পারস্পরিক সহযোগিতা এবং প্রযুক্তিগত বোঝাপড়ার মাধ্যমে এই আন্তর্জাতিক প্রকল্পের অধীনে শিগগির জ্বালানি রপ্তানি কার্যক্রম শুরু হবে।'

এনআরএল ও বিপিসি ২০১৭ সালের এপ্রিলে পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির জন্য একটি দীর্ঘমেয়াদী চুক্তি সই করে। একই বছরের অক্টোবরে এনআরএল বাংলাদেশে গ্যাস ও তেল (ডিজেল) রপ্তানির জন্য বিপিসির সঙ্গে ১৫ বছর মেয়াদী আরেকটি চুক্তি সই করে।


এনএনবিডি, ঢাকা

মন্তব্য করুন