• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* আবারো অধিনায়ক হচ্ছেন বাবর আজম * পায়ুপথে ৭০ লাখ টাকার স্বর্ণ! * ভুটানের রাজাকে সোনাহাট স্থলবন্দরে গার্ড অব অনার ও বিদায়ী সংবর্ধনা প্রদান * জলদস্যুদের সাথে ২৩ নাবিকের মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি: কবির গ্রুপ * ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের * গাজায় থামছেনা ইসরায়েলি বর্বরতা, নিহত আরও ৬২ ফিলিস্তিনি * প্রতিদ্বন্দিতা ছেড়ে ব্যবসায় হাত মেলালেন আম্বানি-আদানি * সিরিয়ার অভ্যন্তরে ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা * ভারতে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগ * কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র

মসজিদ ভাঙার প্রতিবাদে চীনে পুলিশের সঙ্গে মুসলিমদের ব্যাপক সংঘর্ষ

news-details

ছবি : সংগৃহীত


সরকারি সিদ্ধান্তে চীনের ইউনান প্রদেশের নাজিয়াইং গ্রামে একটি মসজিদের গম্বুজ ও মিনার ভাঙতে গিয়েছিল কর্তৃপক্ষ। পরে ওই মসজিদ ঘিরে এর প্রতিবাদ জানাতে শুরু করেন স্থানীয় মুসলিমরা। এ সময় পুলিশের সঙ্গে তাঁরা সংঘর্ষেও জড়িয়ে পড়েন। 

চীনের উত্তরাঞ্চলে ইউনান শহরের অবস্থান। এটি চীনের মুসলিম অধ্যুষিত অঞ্চল। 

চীন কোনো ধর্মে বিশ্বাস করেন না। তবে সরকারি ঘোষণায় বলা আছে যে কেউ চাইলে ধর্মীয় স্বাধীনতা পাবে। কিন্তু আদতে তা ভিন্ন। সাম্প্রতিক বছরগুলোতে চীনে ধর্মীয় সম্প্রদায়ের ওপর দমন পীড়ন বেড়েছে। বিশেষ করে রাজধানী বেইজিংয়ে কোনো ধরনের ধর্মীয় আচার পালন করতে দেওয়া হচ্ছে না। 

নাগুতে নাজিয়াইং মসজিদটি একটি ঐতিহাসিক নিদর্শন বহন করে। কয়েক বছর আগে মসজিদটি সম্প্রসারিত করা হয়। বিশেষ করে মসজিদটিতে একটি গম্বুজ নির্মাণ করা হয়। এছাড়া কয়েকটি মিনারও সংযোজন করা হয়। 

পরে ২০২০ সালে চীনের আদালত মসজিদে গম্বুজ ও মিনার সংযোজনের বিষয়টিকে অবৈধ বলে রায় দেয় এবং এগুলোকে ভেঙে ফেলার নির্দেশ দেয়। এরপর থেকেই মুসল্লিরা মসজিদটি রক্ষায় চেষ্টা চালিয়ে আসছেন। 

এর আগে ২০১৮ সালের আগস্টের প্রথম সপ্তাহে কর্তৃপক্ষের হাত থেকে মসজিদ ভাঙা ঠেকাতে উত্তর-পশ্চিম চীনে অবস্থান নেন হাজারো মুসলিম। কিন্তু কর্তৃপক্ষ জানিয়েছে, সঠিক বিল্ডিং আইন মেনে তৈরি করা হয়নি অঞ্চলের নতুন মসজিদটি।

এই তিন বছরে ইউনান শহরে ধর্মীয় শিক্ষার অভিযোগ এনে তিনটি মসজিদ বন্ধ করে দিয়েছে সরকার। 

চীন সরকারের বিরুদ্ধে এর আগেও উইঘুর মুসল্লিদের নির্যাতনে কারণে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনা হয়। 


এনএনবিডি ডেস্ক:

মন্তব্য করুন