• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল * বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবকের লাশ হস্তান্তর * ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত * গার্ডিয়ান পাবলিকেশন্সের কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার * কেজরিওয়ালকে গ্রেফতারসহ ভারত ইস্যুতে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র * ঢাবি ভর্তি পরীক্ষার ফল আজ, জানা যাবে যেভাবে * ইসরাইল-হিজবুল্লাহ সংঘাত তীব্র, নিহত ১৭ * দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে হত্যার পর বুলডোজার দিয়ে লাশ বালুচাপা দিল ইসরাইল * রানি জেৎসুনকে নিয়ে কুড়িগ্রামের পথে ভুটানের রাজা * বাল্টিমোরে ভেঙে পড়া সেতু আর ধাক্কা মারা জাহাজটি নিয়ে যা জানা যাচ্ছে

ড. ইউনূসের কর ফাঁকি প্রমাণিত : ১২ কোটি টাকা পরিশোধের নির্দেশ

news-details

ছবি : সংগৃহীত


ড. ইউনূসের বিরুদ্ধে আনা করফাঁকি দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে। ফলে এই নোবেলবিজয়ীকে ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত করফাঁকির জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ১২ কোটি টাকারও বেশি পরিশোধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ-সংক্রান্ত তিনটি মামলার শুনানি শেষে বুধবার (৩১ মে) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। অন্যদিকে ড. ইউনূসের পক্ষে শুনানি করেন আইনজীবী মোস্তাফিজুর রহমান খান।

শুনানি শেষে অ্যাটর্নি জেনারেলে এ এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, ড. ইউনূস বলেছেন তিনি তার টাকা দান করেছেন, তাই কর অব্যাহতি পাবেন। আর আমরা (রাষ্ট্রপক্ষ) বলেছি, কর অব্যাহতির যেসব কারণ উল্লেখ করা আছে, সেগুলোর মধ্যে তারটা (ড. ইউনূস) পড়ে না। এ জন্য তাকে দানকর দিতে হবে। আদালত উভয় পক্ষের বক্তব্য শুনেছেন। শুনানি শেষে আগামী ৩১ মে রায়ের দিন ধার্য করেছেন।

জানা গেছে, ১৯৯০ সালের দানকর আইন অনুযায়ী ২০১১-২০১২ করবর্ষে মোট ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দানের বিপরীতে প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে ড. ইউনূসকে নোটিশ পাঠায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০১২-২০১৩ করবর্ষে ৮ কোটি ১৫ লাখ টাকা দানের বিপরীতে ১ কোটি ৬০ লাখ ২১ হাজার টাকা দানকর দাবি করা হয়। আবার ২০১৩-২০১৪ করবর্ষে ৭ কোটি ৬৫ হাজার টাকা দানের বিপরীতে ১ কোটি ৫০ লাখ ২১ হাজার টাকা কর দাবি করে নোটিশ দেয় এনবিআর।

দানের বিপরীতে কর দাবি করে এনবিআরের ওই তিনটি নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা করেন ড. ইউনূস। ট্যাক্স আপিল ট্রাইব্যুনালে এসব মামলা করা হয়। মামলায় ড. ইউনূসের দাবি, আইন অনুযায়ী দানের বিপরীতে এনবিআর এই কর দাবি করতে পারে না।

এরপর ২০১৪ সালের ২০ নভেম্বর তার আবেদন খারিজ করেন আদালত। এরপর ২০১৫ সালে তিনি হাইকোর্টে তিনটি রিট মামলা করেন। ওই মামলাগুলোর প্রাথমিক শুনানি নিয়ে দানকর দাবির নোটিশের কার্যকারিতা স্থগিত করে ২০১৫ সালে রুল জারি করেন হাইকোর্ট।

সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে রায়ের জন্য আজ ৩১ মে দিন নির্ধারণ করেছিলেন হাইকোর্ট।


এনএনবিডি ডেস্ক:

মন্তব্য করুন