• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ঢাকার বাতাসের আজও ‘স্বাস্থ্যসম্যত’ নয় * ইসরাইলে হামলা: ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার সিদ্ধান্ত ইইউ’র * ইসরাইলি সামরিক কমান্ড সেন্টারে হামলা চালিয়েছে হিজবুল্লাহ * সুনামগঞ্জে সুরমা ব্রিজে বাস-সিএনজি সংঘর্ষে নিহত ২ * সু চিকে কারাগার থেকে বাড়িতে স্থানান্তর * ৭৫ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত,আরব আমিরাতে রেড অ্যালার্ট জারি * রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড * যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় পূর্বপ্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর * দ্বীন কায়েমের আন্দোলনে সবাইকে সক্রিয় ভূমিকা রাখতে হবে : রফিকুল ইসলাম খান * কাফরুল,ভাষানটেক,হাতিরঝিলে জামায়াতের ঈদ পুনর্মিলনী

ইরানের প্রেসিডেন্টকে সৌদি আরবে সফরের আমন্ত্রণ বাদশাহ সালমানের

news-details

ছবি: সংগৃহীত


ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে সৌদি আরবে সরকারি সফরের আমন্ত্রণ জানিয়েছেন বাদশাহ সালমান। চিঠি পাঠিয়ে  সৌদি বাদশাহ সালমান নিজেই আনুষ্ঠানিভাবে এই আমন্ত্রণ জানিয়েছেন। খবর বিবিসির।

মধ্যপ্রাচ্যের প্রতিদ্বন্দ্বী এই দু’টি দেশ নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনপ্রতিষ্ঠার বিষয়ে সম্মত হওয়ার মাত্র এক সপ্তাহের মধ্যে ইরানের প্রেসিডেন্টকে সৌদি সফরের আমন্ত্রণ জানানো হলো। 

খবরে বলা হয়েছে, সৌদি আরবের বাদশাহ সালমানের পাঠানো চিঠিতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে রিয়াদে সরকারি সফরের আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে। তবে সৌদি আরব এখনো এ বিষয়টি নিশ্চিত করেনি।

বিবিসি বলেছে, মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক ইতিহাস সৌদি আরব ও ইরানের মধ্যে বৈরিতার কথাই বলে। তবে চীনের মধ্যস্ততায় সম্প্রতি ইরান এবং সৌদি আরব সাত বছর পর আবার কূটনৈতিক সম্পর্ক স্থাপনে রাজি হয়েছে। এর ফলে প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে আবার বাণিজ্য এবং নিরাপত্তা সহযোগিতাও শুরু হবে।

সেইসঙ্গে দুই মাসের মধ্যে দু’দেশ পরস্পরের রাজধানীতে তাদের দূতাবাসও খুলবে। যা পশ্চিম এশিয়ার এই অঞ্চলের ভূ-রাজনীতিকে নতুন আকার দিতে পারে।


এনএনবিডি ডেস্ক :

মন্তব্য করুন