• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* দেশের ২৪ শতাংশ বাসের ফিটনেস নেই : টিআইবি * বগুড়ায় নিখোঁজ ছাত্রের লাশ মিলল গোয়াল ঘরে * জলবায়ু উদ্বাস্তুদের রক্ষায় আইনি সংজ্ঞা প্রয়োজন * মেজর হাফিজকে কারাগারে পাঠানোর নির্দেশ * এখনো নেভেনি এস আলম সুগার মিলের আগুন * রাজধানীর কামরাঙ্গীরচরে হোটেল-রেস্তোরাঁয় অব্যবস্থাপনা, আটক ২৪ * গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ * শিক্ষক রাজনীতি বন্ধে আচরণবিধি তৈরি করছে মন্ত্রণালয় * উপজেলা নির্বাচনে অংশ নিলে আজীবন বহিষ্কার : বিএনপি‘র হাইকমান্ড * ইউক্রেনে মার্কিন আব্রামস ট্যাংক ধ্বংস করে রুশ সেনাদের কৌতুক

মানব মস্তিষ্কে চিপ বসাতে সফল এলন মাস্কের নিউরোলিঙ্ক

news-details

ছবি : সংগৃহীত


মানব মস্তিষ্কে চিপ বসাতে সফল হয়েছে এলন মাস্কের নিউরোলিঙ্ক। মাস্ক জানিয়েছেন, একজন রোগীর মাথায় চিপ বসানোর পর প্রাথামিক ফলাফল বেশ আশাব্যঞ্জক।

ছয় বছর আগে রোবটের সাহায্যে মানব মস্তিষ্কের যে অংশে অঙ্গ নড়াচাড়া করার কাজ করে, সেই অংশে মস্তিষ্ক নিয়ন্ত্রণের লক্ষ্যে মানুষের চুলের চেয়েও সূক্ষ্ম ৬৪টি থ্রেড বা সুতো বসিয়ে এই কাজের যাত্রা শুরু হয়।

নিউরোলিঙ্ক জানিয়েছে, এই থ্রেডগুলো চিপটির মস্তিষ্কের সংকেতগুলোকে একটি অ্যাপে রেকর্ড এবং প্রেরণ করতে পারে যা ডিকোড করে ব্যক্তির অকেজো অঙ্গ নড়াচাড়া করাতে সাহায্য করে। চিপটির ব্যাটারি ওয়্যারলেস পদ্ধতিতে চার্জ করা যায়।

এলন মাস্কের নিউরোলিঙ্ক ছাড়াও আরো বেশ কিছু সংস্থা এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। তবে নিউরোলিঙ্কের চিপগুলো ডিজাইন করা হয়েছে মস্তিষ্কের সংকেতগুলোকে যথাযথভাবে বুঝে ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত ডিভাইসে পাঠানোর উদ্দেশ্যে। ভবিষ্যতে এই চিপের সাহায্যে মাউস বা কি–বোর্ড ছাড়া যে কেউ মস্তিষ্কের সংকেত ব্যবহার করে কম্পিউটার চালাতে পারবেন।


আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন