• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* সীমান্তে হত্যাকাণ্ড পরিকল্পিত কিছু না, এটি দুর্ঘটনা : প্রধানমন্ত্রীর উপদেষ্টা * দেশের ২৪ শতাংশ বাসের ফিটনেস নেই : টিআইবি * বগুড়ায় নিখোঁজ ছাত্রের লাশ মিলল গোয়াল ঘরে * জলবায়ু উদ্বাস্তুদের রক্ষায় আইনি সংজ্ঞা প্রয়োজন * মেজর হাফিজকে কারাগারে পাঠানোর নির্দেশ * এখনো নেভেনি এস আলম সুগার মিলের আগুন * রাজধানীর কামরাঙ্গীরচরে হোটেল-রেস্তোরাঁয় অব্যবস্থাপনা, আটক ২৪ * গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ * শিক্ষক রাজনীতি বন্ধে আচরণবিধি তৈরি করছে মন্ত্রণালয় * উপজেলা নির্বাচনে অংশ নিলে আজীবন বহিষ্কার : বিএনপি‘র হাইকমান্ড

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রযুক্তিগুলোকে প্রশিক্ষিত করতে ব্যবহৃত হয়েছে লাখো সাহিত্যকর্ম, নেয়া হয়নি অনুমতি

news-details

সংগৃহীত


কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রযুক্তিগুলোকে প্রশিক্ষিত করতে হাজার হাজার লেখকের সাহিত্যকর্ম অনুমোদন ছাড়াই ব্যবহার করা হয়েছে। 

দ্য আটলান্টিক–এর একটি সাম্প্রতিক অনুসন্ধানে এ তথ্য উঠে এসেছে।

১ লাখ ৭০ হাজারেরও বেশি বই নিয়ে তৈরি করা হয়েছে ‘বুকসথ্রি’ নামের এমনই একটি বিশাল ডেটাসেট। এটি ব্যবহার করে তাদের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক মডেলগুলোকে প্রশিক্ষিত করেছে মেটা, ব্লুমবার্গসহ অন্য অনেক প্রযুক্তি কোম্পানি। 

ওপেন এআইয়ের তৈরি চ্যাটজিপিটি কিংবা ব্লুমবার্গ জিপিটি—এদের প্রতিটির মডেলেই ব্যবহৃত হয়েছে এই ‘বুকসথ্রি’ ডেটাসেট। এখানের বইগুলোর এক-তৃতীয়াংশ ফিকশন আর বাকি দুই-তৃতীয়াংশ নন-ফিকশন। বেশির ভাগ বই-ই প্রকাশ পেয়েছে গত দুই দশকে। লেখকদের মধ্যে আছেন স্টিফেন কিং, জেডি স্মিথ, র‌্যাচেল কাস্ক, মার্গারেট অ্যাটউড, হারুকি মুরাকামিসহ আরও অনেকে।

অন্যদিকে প্রকাশনা সংস্থার হিসাবে পেঙ্গুইন র‌্যানডম হাউসের ৩০ হাজার, হার্পার কলিন্সের ১৪ হাজার, ম্যাকমিলানের ৭ হাজারসহ আরও অনেক প্রকাশনা সংস্থার বই ব্যবহৃত হয়েছে। 

দেখা গেছে, বেশির ভাগ বই-ই পাইরেটেড ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়েছে। গ্রন্থস্বত্বের আইন ভেঙে নিজেদের বই এমনভাবে ব্যবহার করায় মনঃক্ষুণ্ন হয়েছেন লেখকেরা। এর প্রতিবাদে ইতোমধ্যে তাঁরা আইনি ব্যবস্থাসহ অন্যান্য উদ্যোগ নিতে শুরু করেছেন।


এনএনবিডি ডেস্ক:

মন্তব্য করুন