• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* মেজর হাফিজকে কারাগারে পাঠানোর নির্দেশ * এখনো নেভেনি এস আলম সুগার মিলের আগুন * রাজধানীর কামরাঙ্গীরচরে হোটেল-রেস্তোরাঁয় অব্যবস্থাপনা, আটক ২৪ * গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ * শিক্ষক রাজনীতি বন্ধে আচরণবিধি তৈরি করছে মন্ত্রণালয় * উপজেলা নির্বাচনে অংশ নিলে আজীবন বহিষ্কার : বিএনপি‘র হাইকমান্ড * ইউক্রেনে মার্কিন আব্রামস ট্যাংক ধ্বংস করে রুশ সেনাদের কৌতুক * আওয়ামী লীগের শিক্ষা বাজেট বিএনপির জাতীয় বাজেটের চেয়ে বেশি: শিক্ষামন্ত্রী * হ্যারিসের সঙ্গে গ্যান্টজের বৈঠক, নেতানিয়াহুকে সরানোর মার্কিন ইঙ্গিত! * অগ্নিকাণ্ডে পুড়ে গেছে ১ লাখ টন চিনির কাঁচামাল

‘কারাগারে পুলিশ হেফাজতে বিএনপির ১৫ নেতাকর্মীর মৃত্যু’

news-details

ছবি: সংগৃহীত


গত ২৮ অক্টোবরের আগে ও পরে কারাগারে মারা যাওয়া ১৫ নেতা-কর্মীর তালিকা পেশ করেছে বিএনপি। রোববার (১১ ফেব্রুয়ারি) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ তালিকা তুলে ধরেন।

রিজভী দাবি করেন, বিএনপির ১৫জন নেতা-কর্মী কারাগারে পর্যাপ্ত চিকিৎসা বা ওষুধ না পেয়ে এবং পুলিশ রিমান্ডে নির্যাতনের শিকার হয়ে মারা গেছেন।

তিনি বলেন, হাসপাতালে নেয়ার পথে তাদের মৃত্যু হয়েছে বলে মৃত্যুর পর কারা কর্তৃপক্ষ একই ধরনের ব্যাখ্যা দিয়েছে। ‘বাস্তবতা হলো, তারা কারাগারে মারা গেছেন, হাসপাতালে নয়।’

কারাগারে বন্দী অবস্থায় মৃতরা হলেন খুলনা জেলা যুবদল নেতা কামাল হোসেন মিজান, সাতক্ষীরা বিএনপি নেতা উকিল আবদুস সাত্তার, মহসিন-উল-মুলক, রংপুর বিএনপি নেতা মনোয়ারুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি নেতা ইদ্রিস আল বাশার, ইমতিয়াজ আহমেদ, গাজীপুরের বিএনপি নেতা আসাদুজ্জামান খান হীরা, মোহাম্মদ শফিউদ্দিন মাস্টার, পাবনা বিএনপি নেতা আবুল কালাম আজাদ।

এছাড়া চট্টগ্রাম মহানগর বিএনপি নেতা গোলামুর রহমান গোলাপ, নাটোর যুবদল নেতা আবুল কালাম আজাদ, রাজশাহী যুবদল নেতা মনিরুল ইসলাম, নওগাঁ বিএনপি নেতা মতিবুল মণ্ডল ও ঢাকা মহানগর শ্রমিক দল নেতা ফজলুর রহমান কাজল।

‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সুষ্ঠু হওয়া নিয়ে যারা প্রশ্ন তুলতে চায়, তাদের বক্তব্যের পক্ষে সুস্পষ্টভাবে প্রমাণ দেখাতে হবে’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্যের সমালোচনা করেন রিজভী।

তিনি বলেন, ‘যারা অপরাধ করে তারা নিজেদের নির্দোষ মনে করে। আপনি (প্রধানমন্ত্রী) নিজেই নির্বাচনে জালিয়াতির সবচেয়ে বড় প্রমাণ। কারণ আপনার নিযুক্ত নির্বাচন কমিশনের সচিব নিজেই বলেছেন, যারা জয়ী হবেন তাদের তালিকা ডিসিদের দেওয়া হয়েছে।’

তিনি বলেন, এমনকি ক্ষমতাসীন দলের পরাজিত প্রার্থীরাও সংবাদ সম্মেলন করে ভোট জালিয়াতির তথ্য জাতির সামনে তুলে ধরেছেন।

 

বিএনপির এই নেতা বলেন, দেশের মানুষের বর্জনের পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমেও বিভিন্ন নির্বাচনি অনিয়ম ও ভোটকেন্দ্র ফাঁকা চিত্র তুলে ধরা হয়েছে।

তিনি বলেন, একতরফা ডামি নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকার কীভাবে বিএনপি নেতা-কর্মীদের ওপর চরম দমন-পীড়ন শুরু করে এবং শত শত বিরোধী নেতা-কর্মীকে কারাগারে পাঠায় তা দেশের জনগণ ও আন্তর্জাতিক সম্প্রদায়ও জানে।

বিএনপি নেতা বলেন, এমনকি পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদও স্বীকার করেছেন যে ভারত আওয়ামী লীগকে সমর্থন দিয়ে ক্ষমতায় রেখেছে।

শেখ হাসিনাকে উদ্দেশে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী, আপনি মিথ্যা দিয়ে মানুষের মন জয় করতে পারবেন না।’


এনএন বিডি ডেস্ক:

মন্তব্য করুন