• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত * আগামীকাল পবিত্র ঈদুল আজহা * সৌদি আরবে জর্ডান ও ইরানের ১৯ হজযাত্রীর মৃত্যু * শুভেচ্ছা * ফ্রিজে গরুর মাংস পাওয়ায় মধ্যপ্রদেশে ১১ মুসলিমের বাড়ি গুঁড়িয়ে দিল পুলিশ * সেন্টমার্টিন পরিস্থিতি নিয়ে ছাত্রশিবিরের উদ্বেগ প্রকাশ * সীতাকুণ্ডে গঙ্গাস্নানে নেমে পদদলিত হয়ে দুই শিশুর মৃত্যু * মৌসুমের শুরুতেই দুই বিভাগে ভারী বৃষ্টি ও বন্যার শঙ্কা * গাজার দক্ষিণে কৌশলগত যুদ্ধবিরতি ইসরাইলের * সোনালী ব্যাংককে ১ কোটি রুপি জরিমানা ভারতের কেন্দ্রীয় ব্যাংকের

দক্ষিণ আফ্রিকাকে হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ

news-details

ফাইল ছবি


ক’দিন আগেও যদি বলা হতো, বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারাবে বাংলাদেশ; তবে লোকে শুনে হাসতো। তবে গত কিছুদিনের ঘটনাপ্রবাহ এখন মোড় এনে দিয়েছে সম্ভাবনার। সমর্থকেরা বিশ্বাস করতে শুরু করেছে, সব কিছু ঠিকঠাক হলে প্রোটিয়াদের হারানো অসম্ভব কিছু নয়।

এর কারণ অবশ্য শুধুই শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের জয় নয়, ভূমিকা আছে দক্ষিণ আফ্রিকারও। প্রথম দুই ম্যাচে জয় পেলেও যেভাবে জয় পেয়েছে তারা, সেটাই আশা দেখাচ্ছে বাংলাদেশকে। শ্রীলঙ্কার বিপক্ষে ৭৭ রান তাড়া করতে গিয়ে ধুঁকেছে রীতিমতো। আর নেদারল্যান্ডসের কাছে তো প্রায় হারতেই বসেছিল তারা।

তবে বাংলাদেশকে আরো আশাবাদী করে তুলছে নাসাও কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের উইকেট। এবারের আসরে এখানে চার-ছক্কার ফুলঝুরি অপেক্ষা বোলারদের আধিপত্যই দেখা যাচ্ছে বেশি। ম্যাচগুলো হচ্ছে স্বল্প রানের, তবুও জমে উঠছে বোলারদের দাপটে। গতরাতে ভারত-পাকিস্তান ম্যাচ যার সাক্ষী বহন করে।

অসম এই উইকেটের ফায়দা নিতে চায় বাংলাদেশ। ‘ড্রপ ইন পিচের' এই নিষ্প্রাণ উইকেটকেই সুযোগ হিসেবে দেখছেন হাথুরুসিংহে। ম্যাচ পূর্বক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘উইকেটটা ব্যাটসম্যানদের জন্য সহজ নয়। আর এ কারণে দুই দলই সমতায় থেকে ম্যাচটি শুরু করবে। দক্ষিণ আফ্রিকার বোলিং খুবই ভালো। আমরা এই উইকেটে দারুণ লড়াই উপহার দিতে আত্মবিশ্বাসী।’

তবে বাস্তবতা বলছে, বাংলাদেশ থেকে সব দিকেই যোজন যোজন এগিয়ে দক্ষিণ আফ্রিকা। ইতিহাস, ঐতিহ্য, পরিসংখ্যান বা শক্তিমত্তা; সব দিকেই সেরা প্রোটিয়ারা। তারচেয়েও ভয়ঙ্কর তথ্য, এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোনো টি-টোয়েন্টি ম্যাচ জেতা হয়নি বাংলাদেশের। ৮ ম্যাচ খেলে হেরেছে সবগুলোতেই।

তবুও আশাবাদী বাংলাদেশ। অনিশ্চয়তার খেলা ক্রিকেটে কতো কিছুই তো ঘটে, তেমনি কোনো যদি কিন্তুর আশায় টাইগাররা। সেই লক্ষ্যে সেরা শক্তির দল নিয়েই ঝাঁপিয়ে পড়বেন নাজমুল হোসেন শান্ত। তার জন্যে স্বস্তির খবর, চোট কাটিয়ে ফিট পেসার শরিফুল ইসলাম। আজ মাঠে ফিরতে পারবেন তিনি।

শরিফুল ফেরায় নিশ্চিতভাবেই একাদশে পরিবর্তন আসবে। যেখানে বেঞ্চে বসতে হতে পারে তানজিম সাকিবকে। যদিও শ্রীলঙ্কার বিপক্ষে ভারসাম্য ধরে রেখেই বল করেছেন এই পেসার।

তবে খানিকটা দুশ্চিন্তা আছে ব্যাটিং নিয়ে। লঙ্কানদের বিপক্ষে স্বস্তির জয় এলেও মেলেনি তৃপ্তি। এমতাবস্থায় ব্যাটসম্যানদের মাথা ঠান্ডা রাখার পরামর্শ দিলেন হাথুরু, ‘উইকেটে গেলে কিন্তু সিদ্ধান্তটা ওদেরই নিতে হয়। ফলে খেলাটি বুঝতে হবে ও ম্যাচের অবস্থা কেমন, দেখতে হবে। ওদের ঠান্ডা মাথায় নিজেদের শক্তির জায়গা বুঝে খেলা উচিত।'

দক্ষিণ আফ্রিকাকে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে হারানোর রসদ পেয়ে গেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ে বেশ উজ্জীবিত টাইগাররা। ‘জয়টা’ যেন বদলে দিয়েছে সাকিব-শান্তদের। দলের মাঝে বইছে স্বস্তির সুবাতাস। যা স্বীকার করলেন হাথুরুসিংহেও।

বলেন, ‘ওই জয়টা খেলোয়াড়দের স্বস্তি দিয়েছে। ২ পয়েন্ট পাওয়া গেছে। ম্যাচটি আমাদের জন্য অনেক বড় ছিল। চাপও কম ছিল না। আমরা কিছুটা অধারাবাহিক হয়ে পড়েছিলাম। সবচেয়ে ভালো ব্যাপার হলো রান পেয়েছে। সে কন্ডিশন বুঝেই রান করেছে। ওর কাছ থেকে আরো বেশি কিছু প্রত্যাশা আমাদের।’


স্পোর্টস ডেস্ক

মন্তব্য করুন