• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ইসরাইলের বাধায় কুরবানি দিতে পারেননি গাজাবাসীর অনেকেই * সিলেটে ভারী বৃষ্টিতে ডুবল ঈদ আনন্দ * দলীয় নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময় * জিয়াউর রহমানের কবরে বিএনপির শ্রদ্ধা * যুদ্ধের মধ্যে গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ * পশ্চিমবঙ্গে দুই ট্রেনের সংঘর্ষ, নিহত ১৫ * পাঠ্যসূচি থেকে বাবরি মসজিদ নাম বাদ * জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত * আগামীকাল পবিত্র ঈদুল আজহা * সৌদি আরবে জর্ডান ও ইরানের ১৯ হজযাত্রীর মৃত্যু

সর্বোচ্চ দামের রেকর্ড গড়ার পর বড় পতনে স্বর্ণ

news-details

ছবি : ইন্টারনেট


সর্বোচ্চ দামের রেকর্ড গড়ার পরেই বিশ্ববাজারে বড় দরপতনের মধ্যে পড়েছে সোনা। গত এক সপ্তাহে প্রতি আউন্স সোনার দাম ৮০ ডলারের ওপর কমেছে। এমন বড় দরপতন হওয়ার আগে বিশ্ববাজারে সোনার দাম লাফিয়ে লাফিয়ে বাড়ে। এতে অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ দামের নতুন রেকর্ড সৃষ্টি করে দামি এই ধাতু।

গত সপ্তাহের আগের সপ্তাহে প্রথমবারের মতো প্রতি আউন্স সোনার দাম দুই হাজার ৪০০ ডলারের ওপরে উঠে যায়। গত সপ্তাহের প্রথম কার্যদিবসেই সোনার দাম বাড়ার প্রবণতা দেখা যায়। এতে একপর্যায়ে প্রতি আউন্স সোনার দাম দুই হাজার ৪৪৯ দশমিক ৬০ ডলারে উঠে যায়। এরপর থেকেই ধারাবাহিকভাবে সোনার দাম কমেছে।

বিশ্বাবাজারে সোনার দামে বড় পতন হওয়ায় দেশের বাজারেও দামি এই ধাতুর দাম কিছুটা কমেছে। গত ২৩ মে বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠক করে সোনার দাম কমানোর সিদ্ধান্ত নেয়। যা কার্যকর হয়েছে ২৪ মে থেকে।

বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম এক হাজার ৮৪ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে এক লাখ ১৮ হাজার ৪৬০ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম এক হাজার ২৭ টাকা কমিয়ে এক লাখ ১৩ হাজার ৮২ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৮৭৫ টাকা কমিয়ে ৯৬ হাজার ৯২৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৭৩৫ টাকা কমিয়ে ৮০ হাজার ১৩২ টাকা নির্ধারণ করা হয়েছে।

অবশ্য সোনার গহনা কিনতে ক্রেতাদের এর থেকে বেশি অর্থ গুনতে হচ্ছে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর পাঁচ শতাংশ ভ্যাট যোগ করে সোনার গহনা বিক্রি করা হয়। সেই সঙ্গে ভরি প্রতি মজুরি ধরা হচ্ছে ন্যূনতম ছয় শতাংশ। ফলে এখন ২২ ক্যারেটের এক ভরি সোনার গহনা কিনতে ক্রেতাদের এক লাখ ৩১ হাজার ৪৯১ টাকা গুনতে হচ্ছে।

এদিকে গত এক সপ্তাহ বিশ্ববাজারে প্রতি আউন্স সোনার দাম কমেছে ৮০ দশমিক ৮৫ ডলার বা তিন দশমিক ৩৫ শতাংশ। এর মধ্যে সপ্তাহের শেষ কার্যদিবস শুক্রবার প্রতি আউন্স সোনার দাম এক দশমিক ৪২ ডলার বা দশমিক শূন্য ছয় শতাংশ কমেছে।

সপ্তাহের শেষদিনে দাম কিছুটা বাড়লেও সপ্তাহের ব্যবধানে বড় পতন হওয়ায বর্তমানে প্রতি আউন্স সোনার দাম দাঁড়িয়েছে দুই হাজার ৩৩৩ দশমিক ৪০ ডলার। গত সপ্তাহের লেনদেন শুরু হওয়ার আগে প্রতি আউন্স সোনার দাম ছিল দুই হাজার ৪১৪ দশমিক ২৫ ডলার।

সোনার পাশাপাশি গত সপ্তাহে রুপা ও প্লাটিনামের দামেও বড় পতন হয়েছে। সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স রুপার দাম কমেছে তিন দশমিক ৬৫ শতাংশ। এতে সপ্তাহ শেষে প্রতি আউন্স রুপার দাম দাঁড়িয়েছে ৩০ দশমিক ৩৪ ডলার। অপরদিকে প্লাটিনামের দাম কমেছে পাঁচ দশমিক ৪৬ শতাংশ। এতে প্রতি আউন্স প্লাটিনামের দাম দাঁড়িয়েছে এক হাজার ৩৪ দশমিক ৭০ ডলার।


এনএনবিডি ডেস্ক :

মন্তব্য করুন