• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* মেজর হাফিজকে কারাগারে পাঠানোর নির্দেশ * এখনো নেভেনি এস আলম সুগার মিলের আগুন * রাজধানীর কামরাঙ্গীরচরে হোটেল-রেস্তোরাঁয় অব্যবস্থাপনা, আটক ২৪ * গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ * শিক্ষক রাজনীতি বন্ধে আচরণবিধি তৈরি করছে মন্ত্রণালয় * উপজেলা নির্বাচনে অংশ নিলে আজীবন বহিষ্কার : বিএনপি‘র হাইকমান্ড * ইউক্রেনে মার্কিন আব্রামস ট্যাংক ধ্বংস করে রুশ সেনাদের কৌতুক * আওয়ামী লীগের শিক্ষা বাজেট বিএনপির জাতীয় বাজেটের চেয়ে বেশি: শিক্ষামন্ত্রী * হ্যারিসের সঙ্গে গ্যান্টজের বৈঠক, নেতানিয়াহুকে সরানোর মার্কিন ইঙ্গিত! * অগ্নিকাণ্ডে পুড়ে গেছে ১ লাখ টন চিনির কাঁচামাল

মার্ক জাকারবার্গের সম্পদ ৩ মাসে বাড়লো ২৭.১ বিলিয়ন ডলার

news-details

ফাইল ছবি


মেটার সাথে ঘুরে দাঁড়ালো মার্ক জাকারবার্গের ভাগ্য। মেটার ত্রৈমাসিক ফলাফল ওয়াল স্ট্রিটের প্রত্যাশা ছাড়িয়ে যাওয়ার পরে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতার মোট সম্পদ ২৭.১ বিলিয়ন ডলার বেড়েছে, শেয়ার বেড়েছে ২০%। তার এখন সম্পদ মূল্য ১৬৯.৫ বিলিয়ন, তিনি বিল গেটসকে ছাড়িয়ে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সে চতুর্থ স্থানে চলে এসেছেন। 

এটি জাকারবার্গের সম্পদমূল্যের ক্ষেত্রে একটি বড় প্রত্যাবর্তন। কারণ ২০২২ সালের শেষের দিকে তাঁর সম্পদ ৩৫ বিলিয়ন ডলারের নিচে নেমে আসে কারণ মুদ্রাস্ফীতি এবং সুদের হার বৃদ্ধির জেরে প্রযুক্তির স্টকগুলি বাজারে ধাক্কা খায়। ভাগ্য ঘুরে দাঁড়ানোর সাথে সাথে জাকারবার্গ অন্যান্য উপায়েও উপকৃত করবে: তিনি বিনিয়োগকারীদের জন্য সোশ্যাল মিডিয়া জায়ান্টের প্রথম লভ্যাংশ থেকে বছরে প্রায় ৭০০ মিলিয়ন ডলার পেআউট পাবেন। মেটা মার্চ থেকে শুরু হওয়া ক্লাস A এবং B সাধারণ স্টকের জন্য ৫০সেন্ট প্রতি শেয়ারের ত্রৈমাসিক নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। 

ব্লুমবার্গ দ্বারা সংকলিত তথ্য অনুসারে, জাকারবার্গ প্রায় ৩৫০ মিলিয়ন শেয়ার ধারণ করায়, তিনি প্রতি ত্রৈমাসিক অর্থপ্রদানে প্রায় ১৭৫ মিলিয়ন ডলার বাড়ি নিয়ে যাবেন। লভ্যাংশ প্রদানের জন্য মেটার পদক্ষেপ কোম্পানির বৃদ্ধির সম্ভাবনা সম্পর্কে একটি সংকেত পাঠায়। প্রায়শই, দ্রুত বর্ধনশীল প্রযুক্তি কোম্পানিগুলি নতুন পণ্য বিকাশ বা ব্যয়বহুল অধিগ্রহণের জন্য উপার্জন ব্যবহার করার পক্ষে লভ্যাংশ এড়িয়ে চলে। যদিও মেটা কৃত্রিম বুদ্ধিমত্তার উদ্যোগে বড় ব্যয় করছে, নিয়ন্ত্রক বিরোধিতার মুখে এর অধিগ্রহণের সম্ভাবনা হ্রাস পাচ্ছে। মেটা প্রায় ২১,০০০ লোককে চাকরিচ্যুত করার পরে এবং তার অগ্রাধিকারগুলিকে সংকুচিত করার পরে, ২০২৩ সালে স্টক প্রায় তিনগুণ বেড়েছে।

নতুন লভ্যাংশ এবং অতিরিক্ত ৫০ বিলিয়ন ডলারের শেয়ার কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেটাভার্সের উপর জাকারবার্গের দীর্ঘমেয়াদি বাজির সাথে বিনিয়োগকারীদের ধরে রাখতে পারে। ফাইলিং অনুসারে, ২০২২ সালে জাকারবার্গ মোট ২৭.১ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ নিয়েছিলেন, যার মধ্যে ব্যক্তিগত নিরাপত্তা খরচ এবং ১ দলের বেস বেতন রয়েছে। মেটা এখনও গত বছরের জন্য নির্বাহী ক্ষতিপূরণ রিপোর্ট করেনি। কোম্পানির একজন মুখপাত্র এবিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

সূত্র : গালফ নিউজ


আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন