• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* যুদ্ধের মধ্যে গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ * পশ্চিমবঙ্গে দুই ট্রেনের সংঘর্ষ, নিহত ১৫ * পাঠ্যসূচি থেকে বাবরি মসজিদ নাম বাদ * জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত * আগামীকাল পবিত্র ঈদুল আজহা * সৌদি আরবে জর্ডান ও ইরানের ১৯ হজযাত্রীর মৃত্যু * শুভেচ্ছা * ফ্রিজে গরুর মাংস পাওয়ায় মধ্যপ্রদেশে ১১ মুসলিমের বাড়ি গুঁড়িয়ে দিল পুলিশ * সেন্টমার্টিন পরিস্থিতি নিয়ে ছাত্রশিবিরের উদ্বেগ প্রকাশ * সীতাকুণ্ডে গঙ্গাস্নানে নেমে পদদলিত হয়ে দুই শিশুর মৃত্যু

দক্ষিণ কোরিয়ায় ব্যতিক্রমী ঘুমের প্রতিযোগিতা

news-details

ছবি : সংগৃহীত


অনেক কিছুরই তো প্রতিযোগিতা হয়। যেগুলোর বেশিরভাগই মেধা, শারীরিক সক্ষমতা কিংবা শক্তির লড়াইয়ের প্রদর্শনী হয়। তবে এবার সবকিছুকে ছাপিয়ে ব্যতিক্রম এক আয়োজন উপভোগ ও প্রত্যক্ষ করল দক্ষিণ কোরিয়ার নাগরিকরা। 

দেশটির মানুষের অভ্যাসগত দিক থেকে জানা যায় তারা পৃথিবীতে সবচেয়ে কম ঘুমায়। দেশটির কাজপাগল মানুষগুলোর বিশ্রাম নেয়ার অভ্যাস খুব একটা নেই বলেও বেশ পরিচিতি আছে।  

তাই দেশটিতে হয়ে গেল ব্যতিক্রমী এক আয়োজন- স্বল্প ঘুমের প্রতিযোগিতা বা পাওয়ার ন্যাপ কনটেস্ট। শনিবার রাজধানী সিউলের হ্যান রিভার পার্কে অনুষ্ঠিত হয় ভিন্ন ধারার এই প্রতিযোগিতা। খবর, রয়টার্স।

প্রতিযোগিতাটির আয়োজক লিম জি-হিওন বলেন, দক্ষিণ কোরিয়ার মানুষ খুব কম ঘুমায়। আশা করি আমাদের প্রতিযোগিতার মাধ্যমে মানুষ বিশ্রাম নেয়ার বিষয়ে সচেতন হবে এবং ঘুমের সুফল সম্পর্কে সচেতন হবে। ঘুমের গুরুত্ব সম্পর্কে ধারণা দেওয়ায় লক্ষ্য আমাদের।

অংশগ্রহণকারী অনেকের মধ্যেই ছিল বেশ উচ্ছ্বাসের সুর। একজন বলেন, সাধারণত আমরা সপ্তাহজুড়েই অনেক কাজ করি। ক্লান্ত হলেও ঘুমাতে পারি না। প্রতিযোগিতাটি দারুণ, ঘুমাতে পারবো শুনে এতে অংশ নিতে এসেছি। 

আরেকজন বলেন, আমাদের দেশ প্রতিযোগিতামূলক সমাজ ব্যবস্থার জন্য পরিচিত। এখানে ঘুমের গুরুত্বকে অবমূল্যায়ন করা হয়। এ ধরণের প্রতিযোগিতা যদি মানুষকে সচেতন করতে পারে তবে দারুণ একটি ব্যাপার হবে।

উল্লেখ্য, আয়োজনে অংশ নিয়েছিল প্রায় ১০০ জন প্রতিযোগী। প্রত্যেককে ঘুমাতে হয়েছে দেড় ঘণ্টা। কার ঘুম কত ভালো তা নির্ধারণ করা হয়েছে হার্ট রেটের পার্থক্য পরিমাপ করে। রাতে বেশি ঘুমায় ফিনল্যান্ড, নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ার নাগরিকরা। অপরদিকে দক্ষিণ কোরিয়া ও জাপানের বাসিন্দারা ঘুমায় সবচেয়ে কম।


এনএনবিডি ডেস্ক :

মন্তব্য করুন