• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* সীমান্তে হত্যাকাণ্ড পরিকল্পিত কিছু না, এটি দুর্ঘটনা : প্রধানমন্ত্রীর উপদেষ্টা * দেশের ২৪ শতাংশ বাসের ফিটনেস নেই : টিআইবি * বগুড়ায় নিখোঁজ ছাত্রের লাশ মিলল গোয়াল ঘরে * জলবায়ু উদ্বাস্তুদের রক্ষায় আইনি সংজ্ঞা প্রয়োজন * মেজর হাফিজকে কারাগারে পাঠানোর নির্দেশ * এখনো নেভেনি এস আলম সুগার মিলের আগুন * রাজধানীর কামরাঙ্গীরচরে হোটেল-রেস্তোরাঁয় অব্যবস্থাপনা, আটক ২৪ * গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ * শিক্ষক রাজনীতি বন্ধে আচরণবিধি তৈরি করছে মন্ত্রণালয় * উপজেলা নির্বাচনে অংশ নিলে আজীবন বহিষ্কার : বিএনপি‘র হাইকমান্ড

নির্ধারিত সময়ে বাজারে আসছে না আইফোন ১৫ প্রো ম্যাক্স

news-details

ছবি : সংগৃহীত


নির্ধারিত সময়ে অর্থাৎ সেপ্টেম্বরের ২২ তারিখে বাজারে আসছে না আইফোনের বহুল প্রতীক্ষিত মডেল ১৫ প্রো ম্যাক্স। বিশেষ করে চীন, জাপান এবং যুক্তরাষ্ট্রের মতো আইফোনের বড় বাজারগুলোতে নির্ধারিত সময় ছাড়া হবে না আইফোন। তার বদলে আগামী নভেম্বরে ফোনটি বাজারে ছাড়া হবে। নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল আশা করছে এই ফোনটি বাজারে অনুমিত চাহিদার চেয়ে অনেক বেশি বিক্রি হবে। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার থেকে বিশ্বজুড়ে আইফোন ১৫ প্রো ম্যাক্সের প্রি-অর্ডার নেওয়া শুরু করেছে অ্যাপল। শুরুতে ব্যাপক চাহিদা থাকায় প্রতিষ্ঠানটি আশা করছে অনুমানের চেয়ে বেশি বিক্রি হবে ফোনটি। চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে অ্যাপলের বিক্রি অনেকটাই কমে গিয়েছিল। প্রতিষ্ঠানটি আশা করছে, এই মডেলের বিক্রি গত প্রান্তিকের ঘাটতি অনেকটাই পুষিয়ে দেবে।

চীনা মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে তীব্র প্রতিযোগিতা রয়েছে অ্যাপলের। এ ছাড়া সরকারি কর্মকর্তাদের আইফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন সরকার। এই অবস্থায় আইফোনের তৃতীয় বৃহত্তম বাজারে ঘাটতির আশঙ্কা করছিল অ্যাপল। কিন্তু ৪ থেকে ৫ সপ্তাহ দেরি করে বাজারে আনার ফলে সেই শঙ্কাও অনেকটাই কাটানো যাবে বলে আশা করছেন বিশ্লেষকেরা। 

তবে চীনের জন্য এই সময় কিছুটা এগিয়ে আনা হতে পারে। ৪ থেকে ৫ সপ্তাহের পরিবর্তে চীনের আইফোন ১৫ প্রো ম্যাক্স প্রত্যাশীদের অপেক্ষা করতে হতে পারে দুই থেকে তিন সপ্তাহ বলে জানিয়েছে অ্যাপল। আগের নির্ধারিত তারিখ অনুসারে চীনসহ বিশ্বে ২২ সেপ্টেম্বর বাজারে ছাড়া হতো আইফোন ১৫ প্রো ম্যাক্স।

চীনের বাজারে আগে ছাড়া হলেও যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়া হতে পারে আরও পরে। দেশটির আইফোন ১৫ প্রো ম্যাক্স ক্রেতাদের অপেক্ষা করতে হতে পারে ৬ থেকে ৭ সপ্তাহ। জাপানের ক্রেতাদের অপেক্ষা করতে হতে পারে ৫ থেকে ৬ সপ্তাহ।


এনএন বিডি, ঢাকা

মন্তব্য করুন