• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত * আগামীকাল পবিত্র ঈদুল আজহা * সৌদি আরবে জর্ডান ও ইরানের ১৯ হজযাত্রীর মৃত্যু * শুভেচ্ছা * ফ্রিজে গরুর মাংস পাওয়ায় মধ্যপ্রদেশে ১১ মুসলিমের বাড়ি গুঁড়িয়ে দিল পুলিশ * সেন্টমার্টিন পরিস্থিতি নিয়ে ছাত্রশিবিরের উদ্বেগ প্রকাশ * সীতাকুণ্ডে গঙ্গাস্নানে নেমে পদদলিত হয়ে দুই শিশুর মৃত্যু * মৌসুমের শুরুতেই দুই বিভাগে ভারী বৃষ্টি ও বন্যার শঙ্কা * গাজার দক্ষিণে কৌশলগত যুদ্ধবিরতি ইসরাইলের * সোনালী ব্যাংককে ১ কোটি রুপি জরিমানা ভারতের কেন্দ্রীয় ব্যাংকের

টিকটককে ৪ হাজার ৪১ কোটি টাকা জরিমানা

news-details

ছবি: সংগৃহীত


চীনা সামাজিক যোগাযোগামাধ্যম ও শর্ট ভিডিও প্ল্যাটফরম টিকটককে ৪ হাজার ৪১ কোটি ৫৫ লাখ টাকা (৩৪৫ মিলিয়ন ইউরো বা ৩৬৮ মিলিয়ন মার্কিন ডলার) জরিমানা করেছে ইউরোপ।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর শিশু ও অপ্রাপ্তবয়স্কদের ব্যক্তিগত তথ্য গোপন রাখতে ব্যর্থ হওয়ায় এই জরিমানা করে ইইউর প্রধান নিয়ন্ত্রক সংস্থা ডেটা প্রটেকশন কমিশনার (ডিপিসি)।

শুক্রবার ডিপিসির সদর দফতর আয়ারল্যান্ডের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করা হয়।

বিবৃতিতে বলা হয়, ২০২০ সালের ৩১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত চার মাস ইউরোপের ১৮ বছরের চেয়ে কম বয়সী ব্যবহারকারীদের ক্ষেত্রে ব্যক্তিগত গোপনীয়তা সংক্রান্ত আইন লঙ্ঘণ করার অভিযোগ ছিল টিকটকের বিরুদ্ধে। সেই অভিযোগ্যের পক্ষে বিশ্বাসযোগ্য সাক্ষ্যপ্রমাণ হাতে আসায় জরিমানার এই আদেশ দেওয়া হয়েছে।

২০২১ সালের সেপ্টেম্বর মাসে টিকটকে নিয়ে তদন্ত শুরু করে ডিপিসি। টিকটকের বিভিন্ন সেটিংস ও ১৮ বছরের কম বয়সীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও তা ব্যবহারের ক্ষেত্রে জিডিপিআর মেনে চলা হচ্ছে কি না তা, সে সময় থেকে খতিয়ে দেখা হয়েছে। তাতে দেখা গেছে, কম বয়সীদের ঝুঁকির বিষয়টি যথাযথভাবে মূল্যায়ন করেনি টিকটক।

টিকটক কোম্পানির একজন মুখপাত্র নিজেদের গাফিলতির ব্যাপারটি একরকম স্বীকার করে নিয়েছেন। সেই সঙ্গে অতিরিক্ত জরিমানা করা হয়েছে বলে ইউরোপীয় নিয়ন্ত্রক সংস্থার প্রতি অসন্তোষও প্রকাশ করে বলেছেন,“কোম্পানি এই জরিমানার সঙ্গে একমত নয়। এর বিরুদ্ধে কীভাবে এগোনো হবে, সে সম্পর্কিত পরিকল্পনা করছে কোম্পানি।” সূত্র: দ্য গার্ডিয়ান, রয়টার্স, এপি


এনএনবিডি, ঢাকা

মন্তব্য করুন