• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত * আগামীকাল পবিত্র ঈদুল আজহা * সৌদি আরবে জর্ডান ও ইরানের ১৯ হজযাত্রীর মৃত্যু * শুভেচ্ছা * ফ্রিজে গরুর মাংস পাওয়ায় মধ্যপ্রদেশে ১১ মুসলিমের বাড়ি গুঁড়িয়ে দিল পুলিশ * সেন্টমার্টিন পরিস্থিতি নিয়ে ছাত্রশিবিরের উদ্বেগ প্রকাশ * সীতাকুণ্ডে গঙ্গাস্নানে নেমে পদদলিত হয়ে দুই শিশুর মৃত্যু * মৌসুমের শুরুতেই দুই বিভাগে ভারী বৃষ্টি ও বন্যার শঙ্কা * গাজার দক্ষিণে কৌশলগত যুদ্ধবিরতি ইসরাইলের * সোনালী ব্যাংককে ১ কোটি রুপি জরিমানা ভারতের কেন্দ্রীয় ব্যাংকের

ঢাকায় শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে শনিবার

news-details

ফাইল ছবি


শৈশবকালীন অন্ধত্ব প্রতিরোধ এবং শিশুমৃত্যুর হার কমাতে রাজধানী ঢাকার ১২ লাখ ৫০ হাজার শিশুকে আগামী শনিবার (১ জুন) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) এক হাজার ৯০৫টি কেন্দ্র এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) এক হাজার ৮২৭টি কেন্দ্রে ক্যাপসুল খাওয়ানো হবে।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ইমরুল কায়েস চৌধুরী জানান, শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টিশক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ এক অনুপুষ্টি। ভিটামিন ‘এ’ চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি ও শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে এবং বিভিন্ন রোগের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে থাকে। ডিএনসিসির ১০টি অঞ্চলের আওতাধীন ৫৪টি ওয়ার্ডে জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন পরিচালনা করা হবে।

তিনি বলেন, ঢাকা উত্তরের এবারের লক্ষ্যমাত্রা ৬ মাস থেকে ১১ মাস বয়সের ১ লাখ ৩ হাজার ৮৮৮ শিশু এবং ১২ মাস থেকে ৫৯ মাসের ৪ লাখ ৭৫ হাজার ৩৭০টি শিশু। এ জন্য আমাদের ৩ হাজার ৮০৮ জন স্বাস্থ্যকর্মী এবং ২০৮ জন সুপারভাইজার কাজ করবে। আমাদের কেন্দ্রে যত শিশু আসবে সবাইকেই আমরা ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াব।

ডিএসসিসির ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির বলেন, ঢাকা দক্ষিণ সিটি এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সী ১ লাখ ১০ হাজার শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫ লাখ ৬০ হাজার শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ১৫০ জন সুপারভাইজারের তত্ত্বাবধানে ৩ হাজার ৬৫৪ জন স্বেচ্ছাসেবকের সহযোগিতায় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ কর্মসূচি চলবে।

আগামী শনিবার নির্ধারিত কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য নিয়ে যেতে বাবা-মা ও অভিভাবকদের অনুরোধ করেন তিনি।


এনএনবিডি ডেস্ক :

মন্তব্য করুন