• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ঘূর্ণিঝড় রেমাল: সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত * ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, দুপুরে আঘাত হানার শঙ্কা * ভারতে শিশু হাসপাতালে আগুনে পুড়ে ৭ নবজাতকের মৃত্যু * মোস্তাফিজের রেকর্ডে ১০ উইকেটে জিতল বাংলাদেশ * ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, সমুদ্রবন্দরে বিশেষ সতর্কতা * রুয়েট শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার * হোয়াইটওয়াশ লজ্জা বাঁচাতে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ * সার্ভারে ত্রুটি, বন্ধ মেট্রোরেল চলাচল * জাহেলিয়াত থেকে তরুণ প্রজন্মকে বাঁচাতে ইসলামী শিক্ষার বিকল্প নেই : ড. চৌধুরী মাহমুদ হাসান * সর্বোচ্চ দামের রেকর্ড গড়ার পর বড় পতনে স্বর্ণ

ইউরোপে ২০২৩ সালে সর্বোচ্চ 'চরম তাপমাত্রা' ছিল

news-details

ছবি : সংগৃহীত


জলবায়ু পর্যবেক্ষকরা সতর্ক করে বলেছেন, ইউরোপ ক্রমবর্ধমানভাবে এত বেশি তাপের মুখোমুখি হচ্ছে যা মানবদেহ সহ্য করতে পারে না।

ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস জলবায়ু পর্যবেক্ষণ পরিষেবা এবং বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) জানিয়েছে, ২০২৩ সালে ইউরোপ মহাদেশটি রেকর্ড মাত্রার 'চরম তাপপ্রবণতা'র সময় পার করেছে।

কোপার্নিকাস এবং ডব্লিউএমও তাদের সর্বশেষ প্রতিবেদনে গত বছরের চরম পরিস্থিতির কথা উল্লেখ করেছে, যার মধ্যে জুলাইয়ের তাপপ্রবাহ দক্ষিণ ইউরোপের ৪১ শতাংশকে শক্তিশালী, খুব শক্তিশালী বা চরম তাপপ্রবাহের দিকে ঠেলে দিয়েছে বলে উল্লেখ করা হয়েছে। 

এতে বলা হয়েছে মহাদেশটি বিপর্যয়কর বন্যা, তীব্র খরা, সহিংস ঝড় এবং এর বৃহত্তম বন দাবানলের মুখোমুখি হয়েছিল।

কোপার্নিকাসের জলবায়ু বিজ্ঞানী রেবেকা এমারটন বলেন, 'আমরা ইউরোপজুড়ে তাপপ্রবাহের সঙ্গে দিনের সংখ্যায় ক্রমবর্ধমান প্রবণতা দেখতে পাচ্ছি এবং ২০২৩ সালেও এর ব্যতিক্রম ছিল না, ইউরোপে রেকর্ড সংখ্যক দিন চরম তাপমাত্রার চাপ ছিল।’

কোপার্নিকাস এবং ডব্লিউএমও তাদের সর্বশেষ গবেষণার জন্য মানবদেহে পরিবেশের প্রভাব পরিমাপের জন্য ব্যবহৃত ইউনিভার্সাল থার্মাল ক্লাইমেট ইনডেক্স ব্যবহার করেছে। এটি কেবল উচ্চ তাপমাত্রাই নয়, আর্দ্রতা, বাতাসের গতি, রোদ এবং আশেপাশের দ্বারা নির্গত তাপকেও নির্দেশ করতে সক্ষম।

সূচকটিতে তাপ এবং ঠান্ডা চাপের ১০টি বিভিন্ন বিভাগ রয়েছে, ডিগ্রি সেলসিয়াসের ইউনিটগুলো ‘অনুভূতির মতো’ তাপমাত্রার প্রতিনিধিত্ব করে।

স্পেন, ফ্রান্স, ইতালি এবং গ্রিসের কিছু অংশে ২০২৩ সালে প্রায় ১০ দিনের চরম তাপমাত্রার চাপ ছিল। সেসময় ৪৬ ডিগ্রি সেলসিয়াস (১১৫ ডিগ্রি ফারেনহাইট) এরও বেশি  অনুভব করা তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এমন পরিস্থিতিতে হিট স্ট্রোকের মতো পরিস্থিতি এড়াতে তাৎক্ষণিক পদক্ষেপ নিতে হবে।

প্রচণ্ড তাপ যারা বাইরে কাজ করেন তাদের জন্য বিশেষ ঝুঁকি তৈরি করে, বয়স্ক এবং কার্ডিওভাসকুলার রোগ এবং ডায়াবেটিসের মতো স্বাস্থ্যের অবস্থার সাথে।

গত বছরের জুলাইয়ে ইতালির কিছু অংশে স্বাভাবিকের চেয়ে ৭ শতাংশ বেশি মৃত্যু রেকর্ড করা হয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় শহর লোদিতে ৪৪ বছর বয়সী এক ব্যক্তি কর্মস্থলে পড়ে গিয়ে মারা যাওয়ার ঘটনা ঘটেছে।

ডব্লিউএমও'র জলবায়ু বিশেষজ্ঞ আলভারো সিলভা বলেন, '২০২৩ সালের মতো চরম তাপপ্রবাহ দেখলে আমরা দেখতে পাচ্ছি অতিরিক্ত মৃত্যুর ঘটনা ঘটছে।’

তিনি বলেন, 'মৃত্যুহার বৃদ্ধি... এর প্রভাব পড়ছে ইউরোপের অধিকাংশ অঞ্চলে। এটা একটা বড় উদ্বেগের বিষয়।

গত ২০ বছরে ইউরোপে তাপজনিত মৃত্যুর হার প্রায় ৩০ শতাংশ বেড়েছে বলে প্রতিবেদনে উঠে এসেছে।

গ্রিনহাউস গ্যাস নির্গমন, বেশিরভাগ জীবাশ্ম জ্বালানি থেকে নির্গমন অব্যাহত থাকায় গত মাসটি সামগ্রিকভাবে বিশ্বের জন্য উষ্ণতম মার্চ ছিল। যা ঐতিহাসিক তাপমাত্রার দশম মাস হিসাবে চিহ্নিত হয়।

ইউরোপের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থার মতে, ভূপৃষ্ঠে ধোয়া নির্গমনের ফলে উৎপন্ন তাপমাত্রার অতিরিক্ত ৯০ শতাংশ শোষণ করে মহাসাগরগুলো, তাও একটি নতুন উচ্চতায় পৌঁছেছে।

বিজ্ঞানীরা তাদের সর্বশেষ প্রতিবেদনে সতর্ক করে দিয়ে বলেছেন, ইউরোপ বৈশ্বিক গড়ের চেয়ে দ্বিগুণ গতিতে উষ্ণ হচ্ছে এবং ভবিষ্যতে তাপপ্রবাহ দীর্ঘ ও শক্তিশালী হতে পারে।

ইউরোপের জনসংখ্যার বয়স বাড়ছে এবং ক্রমবর্ধমান শহুরে হয়ে উঠছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, ‘বর্তমান তাপপ্রবাহের হস্তক্ষেপ শিগগিরই প্রত্যাশিত তাপ-সম্পর্কিত স্বাস্থ্যের বোঝা মোকাবিলায় অপর্যাপ্ত হবে।’


এনএনবিডি ডেস্ক :

মন্তব্য করুন