• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* দেশের ২৪ শতাংশ বাসের ফিটনেস নেই : টিআইবি * বগুড়ায় নিখোঁজ ছাত্রের লাশ মিলল গোয়াল ঘরে * জলবায়ু উদ্বাস্তুদের রক্ষায় আইনি সংজ্ঞা প্রয়োজন * মেজর হাফিজকে কারাগারে পাঠানোর নির্দেশ * এখনো নেভেনি এস আলম সুগার মিলের আগুন * রাজধানীর কামরাঙ্গীরচরে হোটেল-রেস্তোরাঁয় অব্যবস্থাপনা, আটক ২৪ * গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ * শিক্ষক রাজনীতি বন্ধে আচরণবিধি তৈরি করছে মন্ত্রণালয় * উপজেলা নির্বাচনে অংশ নিলে আজীবন বহিষ্কার : বিএনপি‘র হাইকমান্ড * ইউক্রেনে মার্কিন আব্রামস ট্যাংক ধ্বংস করে রুশ সেনাদের কৌতুক

‘বাংলাদেশের শিক্ষা পদ্ধতিতে আদর্শিক শিক্ষার ছায়াপাত সামান্য’

news-details

ছবি : সংগৃহীত


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেছেন, বাংলাদেশে যে উপায়ে শিক্ষা দেওয়া হয় তাতে আদর্শিক শিক্ষার ছায়াপাত সামান্যই। যে শিক্ষায় মুখস্থ করা, পরীক্ষা দেওয়া ও পাস করা এবং পড়াশোনা শেষে চাকরি খোঁজা প্রধান পদ্ধতি হয়ে দাঁড়ায়, তা সমাজে বা দেশে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করতে পারে না।

আন্তর্জাতিক শিক্ষা দিবস ২০২৪ উপলক্ষে আজ বুধবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক আলোচনা সভায় মুখ্য আলোচকের বক্তব্যে শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম এসব কথা বলেন। ‘দীর্ঘস্থায়ী শান্তির জন্য শিক্ষা’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশন এবং ইউনেসকোর ঢাকা অফিস।

আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব খালেদা আক্তাররে সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য অধ্যাপক গুলশান আরা লতিফা, প্রাথমিক ও গণশিক্ষাসচিব ফরিদ আহম্মদ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আজিজ তাহের খান, ইউনেসকো ঢাকা অফিসের প্রধান সুজান ভাইজ, বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল জুবাইদা মান্নান প্রমুখ।


এনএনবিডি ডেস্ক:

মন্তব্য করুন