• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* হরতালের সমর্থনে রাজধানীতে এলডিপির মিছিল * পিছিয়ে দেওয়া হলো মির্জা আব্বাসের রায়ের তারিখ * মানবতাবিরোধী অপরাধ: বাগেরহাটের ৭ জনের মৃত্যুদণ্ড * মাগুরায় আচরণবিধি লঙ্ঘন করায় সাকিবকে তলব * পররাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠকে পিটার হাস * নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে যা বলল জাতিসংঘ * বিএনপি নেতা মির্জা আব্বাসের দুদকের মামলার রায় আজ * গোলান মালভূমিতে সেনা মোতায়েন রাশিয়ার, ইসরাইলের জন্য নতুন বার্তা: রিপোর্ট * মিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠীর হামলায় ৪০ সেনা নিহত * যে কারণে নির্বাচনে অংশ নিচ্ছেন না রওশন এরশাদ

পরিস্থিতি পর্যবেক্ষণ করছে কমনওয়েলথ প্রাক নির্বাচনীদল

news-details

ছবি: সংগৃহীত


বাংলাদেশে নির্বাচন সংশ্লিষ্ট বিদ্যমান পরিস্থিতি পর্যবেক্ষণ করছে কমনওয়েলথের প্রাক নির্বাচনী প্রতিনিধি দল। জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে কমনওয়েলথের গভর্নেন্স অ্যান্ড পিচ ডাইরেক্টোরেটের ইলেকটোরাল সাপোর্ট উপেদেষ্টা এবং প্রধান লিনফোর্ড অ্যান্ড্রুস এ কথা জানিয়েছেন।

রোববার (১৯ নভেম্বর) ঢাকায় সফররত কমনওয়েলথের ৪ সদস্যের প্রাক নির্বাচনী প্রতিনিধি দলের সঙ্গে ইসির বৈঠক হয়।

বৈঠক শেষে কমনওয়েলথের প্রাক নির্বাচন পরিস্থিতি মূল্যায়ন দলের সদস্য অ্যান্ড্রুস আরও বলেন, এখানে এসেছি নির্বাচনী প্রস্তুতি জানতে। পাশাপাশি আমরা বিদ্যমান পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। কমনওয়েলথ পর্যবেক্ষক পাঠালে কতটুকু সহায়তা দিতে পারবে, তা নিয়েও ভালো আলোচনা হয়েছে। আমরা মূলত নির্বাচনী প্রস্তুতি নিয়ে আলোচনা করেছি।

লিনফোর্ড অ্যান্ড্রুস বলেন, প্র-ইলেকশন এসেসমেন্ট মিশনের অংশ হিসেবে আমরা এসেছি। যে কোনো সদস্য দেশেই কমনওয়েলথ নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর আগে প্রাক নির্বাচন পরিস্থিতি মূল্যায়ন প্রতিনিধি পাঠায়। ইসি ছাড়াও বিভিন্ন অংশীজনের সঙ্গে আমরা সাক্ষাৎ করবো।

তিনি আরও বলেন, আমরা ২২ নভেম্বর চলে যাবো। তার আগে অন্যান্য অংশীজনের সঙ্গে আলোচনা করবো। কমনওয়েলথ মহাসচিবকে পরবর্তী করণীয় নিয়ে আমাদের সুপারিশগুলো জানাবো।

প্রতিনিধি দলে অন্যদের মধ্যে কমনওয়েলথের গভর্নেন্স অ্যান্ড পিচ ডাইরেক্টোরেটের অ্যাসিস্ট্যান্ট রিসার্চ অফিসার সার্থক রায়, রাজনৈতিক উপদেষ্টা লিন্ডউই মালেলেকা, নির্বাহী কর্মকর্তা ঝিপি ওজাগো উপস্থিত ছিলেন।


এনএনবিডি, ঢাকা

মন্তব্য করুন