• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধের দাবীতে উত্তাল বুয়েট * ঈদযাত্রায় বাড়তি ভাড়া নিলে কঠোর ব্যবস্থা : আইজিপি * ‘সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে’ * জনগণের ভোটের অধিকার ও অর্থনৈতিক মুক্তির জন্য রাজনীতি করি : ড. মঈন খান * বাংলাদেশের মানচিত্রে আধিপত্যবাদী শকুনের নজর পড়েছে : ডা: ইরান * আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ * চট্টগ্রামে জুতার কারখানায় লাগা আগুন নিয়ন্ত্রণে * শ্রীলঙ্কার মূল্যস্ফীতি শূন্যের কোটায় * চট্টগ্রামে জুতার কারখানায় আগুন * সারা দেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় আল শাবাবের ১৩ সদস্য নিহত

news-details

সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় ১৩ জন নিহত


মধ্য সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় আল-শাবাবের ১৩ যোদ্ধা নিহত হয়েছে। সোমালি কর্মকর্তা এবং রাষ্ট্রীয় মিডিয়া রোববার এ তথ্য জানিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে দেশটির সামরিক কর্মকর্তারা আনাদোলু এজেন্সিকে জানিয়েছেন, বিমান হামলায় হিরান অঞ্চলে তাদের আস্তানা ধ্বংস হয়ে গেছে।

সোমালি ন্যাশনাল টেলিভিশনের খবরে বলা হয়েছে, সোমালি সেনাবাহিনীর সাথে সমন্বয় করে এই অভিযান পরিচালনা করা হয়েছিল এবং ১৩ শাবাব সদস্যকে হত্যা করেছে। অবশ্য মার্কিন সামরিক বাহিনী এখনও এই বিমান হামলার বিষয়টি নিশ্চিত করেনি।

এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকেই ইউএস আফ্রিকা কমাণ্ড বলেছে যে, তারা "আল-শাবাবের বিরুদ্ধে তিনটি বিমান হামলা চালিয়েছে, যারা হিরানের রাজধানী বেলেডওয়েনের কাছে সোমালি ন্যাশনাল আর্মি ফোর্সকে আক্রমণ করেছিল।"

এক বিবৃতিতে বলা হয়েছে, ৯ আগস্টের ওই হামলায় চার জন নিহত হয়েছে। সোমালিয়া বছরের পর বছর ধরে ক্রমবর্ধমান নিরাপত্তাহীনতার সাথে লড়াই করছে, হর্ন অফ আফ্রিকা খ্যাত দেশটির জন্য আল-শাবাব অন্যতম প্রধান হুমকি।

২০০৭ সাল থেকে আল-শাবাব সোমালি সরকার এবং আন্তর্জাতিক বাহিনীর বিরুদ্ধে মারাত্মক সব হামলা চালিয়ে আসছে, যাতে হাজার হাজার মানুষকে প্রাণ দিতে হয়েছে। জাতিসংঘও দেশটিতে ক্রমবর্ধমান অস্থিতিশীলতার বিষয়ে সতর্ক করেছে। এই বছর সোমালিয়ায় সংস্থাটির পর্যায়ক্রমিক প্রতিবেদনে আল-শাবাব এবং দায়েশ/আইএসআইএস-পন্থী গোষ্ঠীগুলোর সহিংস হামলার বিবরণ রয়েছে।

জাতিসংঘের দেয়া তথ্য মতে, ২০১৮ সালে সোমালিয়ায় এসব হামলায় কমপক্ষে ১,৫১৮ জন বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা ঘটে। যার মধ্যে ৬৫১ জন নিহত এবং ৮৬৭ জন আহত হন। এরপরে ২০১৯ সালে ৫৯১ জন নিহত এবং ৮৬৮ জন আহত হন। সূত্র- আনাদোলু এজেন্সি

আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন