• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* একসঙ্গে ৬ সন্তান প্রসব করলেন এক মা, সবাই সুস্থ * হ্যাক হওয়া আইডি উদ্ধারের নামে প্রতারণা করে কোটিপতি দুই ভাই * রাইদার চালকের নেই লাইসেন্স,বাসের নেই ফিটনেস * খালেদা জিয়ার মুক্তির জন্য সরকারের যে কারো সাথে আলোচনায় প্রস্তুত : অলি * চুয়াডাঙ্গা ও পাবনায় হিট স্ট্রোকে দুজনের মৃত্যু * সোনার দাম : ৪৫৬০ টাকা বাড়ানোর পর কমানো হলো ৮৪০ টাকা * তুরস্কে হামাস প্রধান হানিয়া, এরদোয়ানের সঙ্গে আলোচনা * ক্ষমতাসীনরা তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে : মির্জা ফখরুল * বছরের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২ দশমিক ৬ ডিগ্রি * এই সরকার চোরাবালিতে দাঁড়িয়ে আছে, যেকোনো সময় ডুবে যাবে: রিজভী

সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা আজ

news-details

ছবি: সংগৃহীত


সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হচ্ছে আজ। নানা আয়োজনের মধ্য দিয়ে সরস্বতীর পূজা শুরু হয়।

সনাতন ধর্মীয় বিধান অনুসারে, বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতী। সাদা রাজহাঁসে চড়ে দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অগণিত ভক্ত। সনাতন ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক।

সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। রাজধানী ঢাকাসহ সারাদেশের মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, হাতেখড়ি, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি ও আলোকসজ্জা।

প্রতি বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে সরস্বতীর পূজার আয়োজন করা হয়েছে। আজ সকাল ৮টায় শুরু হয় পূজার্চনা এবং ৯টা থেকে শুরু হবে অঞ্জলি প্রদান। সন্ধ্যা ৬টায় হবে আরতি অনুষ্ঠান।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউট জগন্নাথ হল চত্বর জুড়ে বিভিন্ন সাজে ৭০টির বেশি মণ্ডপ নির্মাণ করেছে। জগন্নাথ হল উপাসনালয়ে হল প্রশাসনের উদ্যোগে কেন্দ্রীয়ভাবে একটি পূজা ছাড়াও প্রতিটি বিভাগ পূজার আয়োজন করে।


এনএনবিডি ডেস্ক :

মন্তব্য করুন