• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ঢাকার বাতাসের আজও ‘স্বাস্থ্যসম্যত’ নয় * ইসরাইলে হামলা: ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার সিদ্ধান্ত ইইউ’র * ইসরাইলি সামরিক কমান্ড সেন্টারে হামলা চালিয়েছে হিজবুল্লাহ * সুনামগঞ্জে সুরমা ব্রিজে বাস-সিএনজি সংঘর্ষে নিহত ২ * সু চিকে কারাগার থেকে বাড়িতে স্থানান্তর * ৭৫ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত,আরব আমিরাতে রেড অ্যালার্ট জারি * রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড * যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় পূর্বপ্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর * দ্বীন কায়েমের আন্দোলনে সবাইকে সক্রিয় ভূমিকা রাখতে হবে : রফিকুল ইসলাম খান * কাফরুল,ভাষানটেক,হাতিরঝিলে জামায়াতের ঈদ পুনর্মিলনী

যা খেয়ে মানুষ রোগে ভোগে তা খাদ্য হতে পারে না: খাদ্যমন্ত্রী

news-details

খাদ্যমন্ত্রী


নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাবার তৈরির আহ্বান জানিয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাবার তৈরি করতে পারলে বিদেশেও রফতানির ক্ষেত্রে বিশ্বাসযোগ্যতা অর্জন সম্ভব হবে।

রোববার (১১ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) প্রথমবারের মতো আয়োজিত ‘ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো ২০২২’ এর উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

সাধন চন্দ্র মজুমদার বলেন, অনিরাপদ খাবারকে খাদ্য হিসেবে ধরতে চাই না। যে খাবার খেয়ে মানুষ নানা রোগে ভোগে তা খাদ্য হতে পারে না। এজন্য খাদ্য নিরাপদ কিনা তা ল্যাবে পরীক্ষা করার প্রয়োজনীয়তা রয়েছে।

খাদ্যমন্ত্রী বলেন, কৃষকের হাত থেকে ভোক্তার টেবিলে আসা পর্যন্ত যেকোনো সময় খাদ্য অনিরাপদ হতে পারে। এজন্য আমাদের সচেতন হবার প্রয়োজন রয়েছে। যারা বিদেশে ফুড প্রসেস করে রফতানি করে তাদেরকেও সচেতন হতে হবে।

আইন প্রয়োগ বা জরিমানা করেই কিন্তু সমধান পাওয়া যাবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, ল্যাবরেটরিতে পরীক্ষার আগে মনের ল্যাবরেটরিতে পরীক্ষা করতে হবে। বিশ্ববাজারে আমরা এখনও ভালোভাবে স্থান করতে পারিনি। ল্যাবরেটরি পর্যাপ্ত না হলে মানুষ চাইলেও পরীক্ষা করতে পারেন না। এজন্য সরকার চেষ্টা করছে এটা যেন এভেইলেবল করা যায়।

মন্ত্রী আরও বলেন, খাদ্যমান পরীক্ষার জন্য সরকার ইতোমধ্যে দেশের ৮ বিভাগে ল্যাবরেটরি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া ৮টি মোবাইল ভ্যান ল্যাব ও জাইকার সাথে আন্তর্জাতিকমানের টেস্টিং ল্যাব স্থাপনের জন্য চুক্তি স্বাক্ষর হয়েছে।


নিজস্ব প্রতিবেদক :

মন্তব্য করুন