• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত * ভারতে প্রথম ধাপের লোকসভা নির্বাচনে ভোট পড়েছে ৬০ শতাংশ * অতিবৃষ্টিতে দুবাই বিমানবন্দরে এখনো অচলাবস্থা * ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান * ইসরাইল কি আবারো হামলার পরিকল্পনা করছে! * বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের * ১১ ম্যাচ নিষিদ্ধ আর্জেন্টাইন গোলরক্ষক * ‘ভারত বাংলাদেশের বন্ধু, এটা যারা বলে তাদের মানসিক সমস্যা’ * তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্কে বিশ্ববাসি * সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

মেট্রোরেলের টিকিট কাটা যাবে যেভাবে

news-details

মেট্রোরেল ছবি : সংগৃহীত


বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের উদ্বোধ আর কিছুক্ষণ পরই। রাজধানীর পরিবহন ব্যবস্থায় যুক্ত হচ্ছে নতুন মাত্রা। নাগরিকরা পেতে যাচ্ছেন নতুন এক অভিজ্ঞতা। সবার মাঝে কৌতূহল কীভাবে চড়বেন  ট্রেনে, উপভোগ করবেন নতুন অভিজ্ঞতা।  মানুষের দৈনন্দিন প্রয়োজনে যে ট্রেনে উঠবেন সকলে তা নয়, বরং শখের বসেও অনেকে করবেন ভ্রমণ। এই ভ্রমণের জন্য যে প্রক্রিয়া ও টিকিট পদ্ধতি তা নতুন হওয়ায় সকলের জেনে নেয়া দরকার। 

আসুন জেনে নিই কিভাবে আপনার ভ্রমণ হবে ঝামেলামুক্ত-

যেভাবে কাটা যাবে মেট্রোরেলের টিকিট

মেট্রোরেলে ভ্রমণের জন্য দুই ধরনের টিকিট রাখা হয়েছে। একটি দীর্ঘ মেয়াদে ব্যবহারের এমআরটি পাস, অপরটি এক যাত্রার (সিঙ্গেল জার্নি) কার্ড। 

ঢাকা ম্যাস র‌্যাপিড কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জানিয়েছে, শুরুতে কেবল মেট্রোরেল স্টেশনের কাউন্টার থেকে নির্দিষ্ট জামানত দিলে মিলবে এমআরটি পাস। আর একবারের যাত্রার জন্য টিকিট মিলবে স্টেশনে থাকা কাউন্টার এবং পাশের স্বয়ংক্রিয় ‘টিকিট মেশিন’ থেকে। যাত্রা শেষে নির্ধারিত মেশিনে টিকিট কার্ডটি ফেরত দিলে তবেই স্টেশন থেকে বের হতে পারবেন যাত্রীরা।

এমআরটি পাস সংগ্রহের পর নিয়মিত যাতায়াতের জন্য কাউন্টারের পাশাপাশি ‘টিকিট মেশিন’, মোবাইল ও ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমেও রিচার্জ করা যাবে। প্রতিটি স্টেশনের দুই প্রান্তে দুটি কাউন্টার এবং চার থেকে ছয়টি স্বয়ংক্রিয় ‘টিকিট বিক্রয় মেশিন’ আছে।

ট্রেনের যাত্রীরা একদিকের দরজা দিয়ে উঠবেন এবং নামবেন অন্যদিক দিয়ে। শেষ স্টেশনে সব যাত্রীকে নেমে যেতে হবে। অর্থাৎ কেউ ট্রেনে অবস্থান করতে পারবেন না।

মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া ৬০ টাকা। পুরো প্রকল্পের কাজ শেষ হলে ট্রেন চলবে উত্তরা থেকে মতিঝিল হয়ে কমলাপুর পর্যন্ত। তখন ওই দূরত্বের ভাড়া হবে সর্বোচ্চ ১০০ টাকা।


এনএনবিডি ডেস্ক:

মন্তব্য করুন