• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ইন্ডিয়া আউট এবং ভারতীয় পণ্য বয়কট, বিএনপির অবস্থান * যে কারণে বাংলাদেশের নির্বাচনে শক্ত অবস্থান থেকে সরে দাঁড়ায় যুক্তরাষ্ট্র * বেরোবিতে ইয়ুথ জার্নালিস্টস ফোরামের কর্মশালা ও ইফতার * ঢাকাসহ দেশের ১৩ অঞ্চলের নদীবন্দরে এক নম্বর সংকেত * রমজানের তৃতীয় জুমায় বায়তুল মোকাররমে মুসল্লিদের ঢল * আবারো অধিনায়ক হচ্ছেন বাবর আজম * পায়ুপথে ৭০ লাখ টাকার স্বর্ণ! * ভুটানের রাজাকে সোনাহাট স্থলবন্দরে গার্ড অব অনার ও বিদায়ী সংবর্ধনা প্রদান * জলদস্যুদের সাথে ২৩ নাবিকের মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি: কবির গ্রুপ * ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের

মুগ পাকন পিঠা তৈরির রেসিপি

news-details

মুগ পাকন, ছবি : সংগৃহীত


পাকন পিঠা খেতে সবাই পছন্দ করেন। এই পিঠার মধ্যেও নানা রকমভেদ আছে- নকশি পাকন, সুন্দরি পাকন, মুগ পাকন, ডালের পাকন, সুজির পাকন ইত্যাদি। এসবের মধ্যে মুগ পাকন পিঠা বেশ জনপ্রিয়। চাইলেই ঘরে বসে তৈরি করে নিতে পারেন এ পিঠা। দেখতেও যেমন সুন্দর, খেতেও তেমন মচমচে। চলুন তবে জেনে নেওয়া যাক মুগ পাকন পিঠার রেসিপি-

 

উপকরণ

১. মুগ ডাল ১ কাপ

২. চালের গুঁড়া ২ কাপ

৩. তেল ২ টেবিল চামচ

৪. লবণ স্বাদমতো

৫. জর্দার রং সামান্য

৬. তেল ভাজার জন্য

৭. পানি ও

৮. চিনি।

 

পদ্ধতি

প্রথেমে ডাল সেদ্ধ করে নিন সামান্য লবণ ও জর্দার রং দিয়ে। ডালের পানি এমনভাবে দিতে হবে যেন ডাল সেদ্ধ হয়ে গলে মাখা মাখা ভাব থাকে।

তারপর সেটি ডালঘুটনি দিয়ে ঘুটে বা ব্লেন্ড করে চালের গুঁড়া দিয়ে ভালোভাবে নাড়তে হবে। রুটি বানানোর জন্য যেভাবে আটা-ময়দা সেদ্ধ করা হয় ঠিক সেভাবেই করতে হবে।

মিশ্রণটি চুলা থেকে নামানোর আগে তেল দিয়ে আরো কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলতে হবে। গরম থাকতেই হাত দিয়ে ভালো করে মেখে নিতে হবে।

এবার মোটা করে রুটি বানিয়ে ইচ্ছেমতো আকৃতিতে ডিজাইন করে নিতে হবে। অল্প আঁচে বাদামিরঙা করে ভেজে নিতে হবে।

অন্যদিকে পানি ও চিনি মিশিয়ে একসঙ্গে অল্প কিছুক্ষণ জ্বাল দিলেই তৈরি হয়ে যাবে সিরা। খুব বেশি ঘন করবেন না। সামান্য আঠালো হলেই হবে।

এরপর চুলা থেকে সিরা নামিয়ে পিঠাগুলো এতে ডুবিয়ে রাখুন ১০ মিনিট। ব্যাস তৈরি হয়ে যাবে মুগ ডালের পাকন পিঠা। এবার পরিবেশন করুন।


এনএনবিডি ডেস্ক:

মন্তব্য করুন