• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* দেশের ২৪ শতাংশ বাসের ফিটনেস নেই : টিআইবি * বগুড়ায় নিখোঁজ ছাত্রের লাশ মিলল গোয়াল ঘরে * জলবায়ু উদ্বাস্তুদের রক্ষায় আইনি সংজ্ঞা প্রয়োজন * মেজর হাফিজকে কারাগারে পাঠানোর নির্দেশ * এখনো নেভেনি এস আলম সুগার মিলের আগুন * রাজধানীর কামরাঙ্গীরচরে হোটেল-রেস্তোরাঁয় অব্যবস্থাপনা, আটক ২৪ * গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ * শিক্ষক রাজনীতি বন্ধে আচরণবিধি তৈরি করছে মন্ত্রণালয় * উপজেলা নির্বাচনে অংশ নিলে আজীবন বহিষ্কার : বিএনপি‘র হাইকমান্ড * ইউক্রেনে মার্কিন আব্রামস ট্যাংক ধ্বংস করে রুশ সেনাদের কৌতুক

মার্কেটে কে দিল আগুন, সিসি ক্যামেরায় ধরা পড়ল

news-details

ছবি : সংগৃহীত


বঙ্গবাজার ও নিউ সুপার মার্কেটে আগুন লাগার কারণে রীতিমতো উদ্বিগ্ন ব্যবসায়ী ও রাজধানীবাসী। এরইমধ্যে গাজীপুরের মার্কেটে ঈদের আগে দুষ্কৃতিকারীদের পরিকল্পিতভাবে আগুন দেয়ার চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে।

গত ১২ এপ্রিল টঙ্গী বাজারে একটি পাইকারি মার্কেটে আগুন লাগিয়ে পালিয়ে যায় দুষ্কৃতিকারী চক্র। তবে ভাগ্য ভালো, পাশের দোকানদার টের পেয়ে দ্রুত আগুন নেভায়। ঘটনার পর সেখান থেকে উদ্ধার করা হয় এক বোতল অকটেন, ভাঙা ব্যাটারি ও টিস্যু পেপার।

সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, ১২ এপ্রিল রাতে ৯টা ৫৪ মিনিটে টঙ্গী বাজারের ছফুর মার্কেটে এক যুবককে ব্যাগ হাতে ঘোরাফেরা করছেন। এক সময় রাসেল স্টোরের সামনে প্লাস্টিকের পণ্যের নিচে হঠাৎ আগুন জ্বলে ওঠে। বিষয়টি চোখে পড়লে মার্কেটের দোকানদাররা সঙ্গে সঙ্গে আগুন নিভিয়ে ফেলেন।

মার্কেটের দোকানদাররা বলছেন, ঈদের আগে দুষ্কৃতিকারীরা পরিকল্পিতভাবে টঙ্গীর পাইকারি মার্কেটে আগুন লাগানোর চেষ্টা চালিয়েছে। তারা চান নিরাপত্তা।

এদিকে পুলিশ বলছে, ওই যুবক ও নেপথ্যের কুশীলবদের ধরতে চলছে তদন্ত।

দুষ্কৃতিকারীরা পরিকল্পিতভাবে টঙ্গীর পাইকারি মার্কেটে আগুন লাগানোর চেষ্টা চালিয়েছে জানিয়ে টঙ্গী বাজার সফুর পাইকারি মার্কেটের সভাপতি মতিউর রহমান বলেন, ‘ঢাকার বঙ্গবাজার ও নিউ মার্কেটে আগুন লাগছে এতে কত মানুষ পথে বসে গেছে। একটু সচেতনতার জন্য আমরা মার্কেটের আগুন নেভাতে পেরেছি। তা না হলে আমাদের অবস্থাও ওখানকার মতো হতো। এটা স্বাভাবিক কোনো ঘটনা নয়। দুষ্কৃতিকারীরা পরিকল্পিতভাবে আমাদের মার্কেটে আগুন লাগিয়েছে। আমরা এই ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচার দাবি করছি।’

 ক্যামেরার সামনে কথা বলতে রাজি না হলেও মার্কেটে আগুন দেয়ার চেষ্টার ঘটনায় গোয়েন্দা বাহিনীসহ আইন-শৃঙ্খলা সদস্যরা কাজ করছে বলে জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) উপ কমিশনার মোহাম্মদ ইব্রাহীম খলিল।

 তিন তলা মার্কেটের বিশাল এলাকাজুড়ে দেড় শতাধিক দোকান রয়েছে। এর মধ্যে বেশিরভাগই কসমেটিকস, প্লাস্টিক ও স্টেশনারির দোকান।

 এর আগে গত ৪ এপ্রিল বঙ্গবাজারের ভয়াবহ আগুন লাগার দুই সপ্তাহের মধ্যে শনিবার (১৫ এপ্রিল) ভোর ৫টা ৪০ মিনিটে নিউমার্কেট সংলগ্ন ঢাকা নিউ সুপার মার্কেটে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিটের চেষ্টায় সাড়ে ৩ ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নিয়ন্ত্রণে যুক্ত হয় সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী। আগুন পুরোপুরি নেভাতে শনিবার রাতেও কাজ করে ফায়ার সার্ভিসের কর্মীরা। অবশেষে ২৭ ঘণ্টার চেষ্টায় আগুন পুরোপুরি নেভানো সম্ভব হয় বলে রোববার (১৬ এপ্রিল) সকালে জানায় ফায়ার সার্ভিস।

 একের পর এক মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় শনিবার গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ড সভার সূচনা বক্তব্যে এ সব ঘটনা ষড়যন্ত্র বা নাশকতা কি-না তা খতিয়ে দেখতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, দেশব্যাপী গুরুত্বপূর্ণ মার্কেটগুলোতে নজরদারি বাড়াতে হবে। অগ্নিকাণ্ডের সঙ্গে বিএনপি অগ্নিসন্ত্রাসের বিষয়টি জড়িত আছে কি-না তাও তদন্ত করে দেখতে বলেন তিনি।


এনএনবিডি ডেস্ক :

মন্তব্য করুন