• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* সুনামগঞ্জে ১৪৪ ধারা জারি * চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা, সম্পাদক ডিপজল * তীব্র তাপপ্রবাহে আরোও ৭ দিন স্কুল বন্ধের দাবি * রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত * ভারতে প্রথম ধাপের লোকসভা নির্বাচনে ভোট পড়েছে ৬০ শতাংশ * অতিবৃষ্টিতে দুবাই বিমানবন্দরে এখনো অচলাবস্থা * ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান * ইসরাইল কি আবারো হামলার পরিকল্পনা করছে! * বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের * ১১ ম্যাচ নিষিদ্ধ আর্জেন্টাইন গোলরক্ষক

মস্কো পৌঁছালেন শি জিনপিং

news-details

মস্কোতে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট। (ছবি: সংগৃহীত)


চীনের প্রেসিডেন্ট শি চিনপিং দুদিনের সফরে রাশিয়ায় পৌঁছেছেন। আজ সোমবার বিকেলে একটি বিশেষ বিমানে করে তিনি মস্কোর ভনুকোভো বিমানবন্দরে পৌঁছান।

শি জিনপিংয়ের এই সফরের মূল লক্ষ্য ইউক্রেন ও রাশিয়ার চলা যুদ্ধ বন্ধে আলোচনা। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারিতে রুশ বাহিনী ইউক্রেনে অভিযান শুরুর পর এটিই হতে যাচ্ছে চীনা প্রেসিডেন্টে প্রথম রাশিয়া সফর। এই যুদ্ধে রাশিয়াকে প্রকাশ্যে সামরিক সহযোগিতা না দিলেও কূটনৈতিক ও অর্থনৈতিক সমর্থন দিয়ে পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ধরে রেখেছেন শি।

সফরে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন।

‘সীমাহীন বন্ধুত্বকে’ আরও গভীর করার উদ্যোগের অংশ হিসেবে শি’র মস্কো সফরকে বর্ণনা করছে চীন ও রাশিয়া।

ইউক্রেন নিয়ে চীনের শান্তি পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন। সোমবার নৈশভোজে এই শান্তি প্রস্তাব নিয়ে আলোচনা করবেন পুতিন ও শি।

ইউক্রেনে একটি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে বেইজিং। তবে ওয়াশিংটন এই আহ্বান প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, এতে কার্যত ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে বৈধতা দেবে।

শুক্রবার আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। ক্রেমলিন এই পরোয়ানাকে আইনত বাতিল ও অকার্যকর বলে উল্লেখ করেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার আইসিসির প্রতি আহ্বান জানিয়েছে, রাষ্ট্রপ্রধানের দায়মুক্তির প্রতি শ্রদ্ধাশীল থাকা এবং রাজনীতিকরণ ও দ্বিচারিতা এড়িয়ে চলার জন্য।

সুত্র: বিবিসি


এনএনবিডি ডেস্ক :

মন্তব্য করুন