• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত * ভারতে প্রথম ধাপের লোকসভা নির্বাচনে ভোট পড়েছে ৬০ শতাংশ * অতিবৃষ্টিতে দুবাই বিমানবন্দরে এখনো অচলাবস্থা * ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান * ইসরাইল কি আবারো হামলার পরিকল্পনা করছে! * বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের * ১১ ম্যাচ নিষিদ্ধ আর্জেন্টাইন গোলরক্ষক * ‘ভারত বাংলাদেশের বন্ধু, এটা যারা বলে তাদের মানসিক সমস্যা’ * তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্কে বিশ্ববাসি * সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

ভারত-পাকিস্তানের লড়াই আজ আবার

news-details

ভারত-পাকিস্তানের লড়াই আজ


এশিয়া কাপের কল্যাণে ছয় দিনের ব্যবধানে আবার ভারত-পাকিস্তান লড়াই ক্রিকেটে। একই গ্রুপে থাকায় গত ২৮ আগস্ট দুবাইয়ে মুখোমুখি হয়েছিল দুই দল। দুই দলই সুপার ফোর নিশ্চিত করায় আবারও দেখা হচ্ছে তাদের। এতে লাভটা হয়েছে ক্রিকেটেরই। রাজনৈতিক কারণে ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় সিরিজে অংশ নেয় না। ফলে বিশ্বকাপ, এশিয়া কাপের মতো টুর্নামেন্ট ছাড়া তারা মুখোমুখিও হয় না।

দুবাইতে গ্রুপ পর্বের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জিতেছিল ভারত। অনেকে সেই ম্যাচটিকে দেখেছেন ভারতের প্রতিশোধ হিসেবে। গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে হারের প্রতিশোধ। তেমনটি হলে এবার পাকিস্তানের প্রতিশোধ নেওয়ার পালা গ্রুপ পর্বে হারের। তবে পাকিস্তান গ্রুপের শেষ ম্যাচে হংকংকে যেভাবে হারিয়েছে (৩৮ রানে অলআউট করে ১৫৫ রানে জয়) তাতে বোঝাই যায় কাজটা সহজ হবে না ভারতের জন্য।

পাকিস্তানের বিপক্ষে সবশেষ ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা। হার্দিক পান্ডিয়ার সঙ্গে জুটি বেঁধে পঞ্চম উইকেটে ৫২ রান তোলেন। জাদেজা যখন ফেরেন পাঁচ বলে ৭ রান দরকার ছিল জয়ের জন্য। হাঁটুর ইনজুরির কারণে ছিটকে গেছেন জাদেজা। তার জায়গায় দলে ঢুকেছেন অক্ষর প্যাটেল। অক্ষরকে ভারত এই ম্যাচের একাদশে খেলাবে কি না তা অবশ্য নিশ্চিত নয়। 

ইনজুরি সমস্যা আছে পাকিস্তান শিবিরেও। চোট নিয়ে দল থেকে ছিটকে গেলেন পেসার শাহনেওয়াজ দাহানি। সাইড স্ট্রেইনের চোটের কারণে ভারতের বিপক্ষে খেলা হবে না এই পেসারের। দাহানিকে আপাতত ৪৮-৭২ ঘণ্টা পর্যবেক্ষণ করা হবে বলে জানা গেছে। এই সময়ে তার চোটের স্ক্যান করা হবে। তারপরই জানা যাবে, কবে নাগাদ আবার একাদশে ফিরতে পারবেন এই পেস বোলার। 

পাকিস্তানের বিপক্ষে গ্রুপের ম্যাচে ছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্থ। হংকংয়ের বিপক্ষে দলে থাকলেও ব্যাটিংয়ের সুযোগ পাননি। সেই ম্যাচে অর্ধশতক করে ফর্মে ফেরেন বিরাট কোহলি (৫৯*)। সূর্যকুমার যাদব ২৬ বলে অপরাজিত ৬৮ রান করেন। পাকিস্তানের বিপক্ষে এবার পান্থ দলে থাকবেন কি না তা আগে থেকে বলা মুশকিল। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে দুর্দান্ত পারফর্ম করেন হার্দিক পান্ডিয়া। হংকংয়ের বিপক্ষে তাকে বিশ্রামে রাখা হয়েছিল। আজ নিশ্চিতভাবে ফিরবেন হার্দিক। তাতে কপাল পুড়বে পান্থের নাকি জাদেজার জায়গায় সুযোগ পাবেন সেটি জানা যাবে একাদশ ঘোষণার পরই।

ভারতীয় পেসার আভেস খান এবং আর্শদ্বীপ সিং হংকংয়ের বিপক্ষে ভালো বোলিং করেননি। আর্শদ্বীপ চার ওভারে ৪৪ এবং আভেস ৪ ওভারে দেন ৫৩ রান। তাই আজকের ম্যাচে তাদের দুজনকেই খেলানোর ঝুঁকি নাও নিতে পারে ভারত।

পাকিস্তানের রিজওয়ান খান রান পেয়েছেন দুই ম্যাচেই। কিন্তু বাবর আজম দুই ম্যাচেই ব্যর্থ হন (৯ ও ১০)। দলের শুরুটা ভালো হতে হলে ফর্মে ফিরতে হবে পাকিস্তান অধিনায়ককে। তবে হংকংয়ের বিপক্ষে রান পেয়েছেন ফখর ও খুশদিলও। তাই ব্যাটিং নিয়ে স্বস্তিতে থাকতেই পারে পাকিস্তান। ইনজুরির কারণে পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি নেই এশিয়া কাপের দলে, এবার ইনজুরিতে দাহানি। ভারতের বিপক্ষে আজকের ম্যাচে পেস বোলিংয়ে নেতৃত্ব দেবেন নাসিম শাহ, হারিস রউফ। ফিরতে পারেন হাসান আলি।

স্পোর্টস ডেস্ক

মন্তব্য করুন