• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* চট্টগ্রামে জুতার কারখানায় আগুন * সারা দেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত * ভারতের সবচেয়ে বড় পণ্য হলো আওয়ামী লীগ : গয়েশ্বর * ইন্ডিয়া আউট এবং ভারতীয় পণ্য বয়কট, বিএনপির অবস্থান * যে কারণে বাংলাদেশের নির্বাচনে শক্ত অবস্থান থেকে সরে দাঁড়ায় যুক্তরাষ্ট্র * বেরোবিতে ইয়ুথ জার্নালিস্টস ফোরামের কর্মশালা ও ইফতার * ঢাকাসহ দেশের ১৩ অঞ্চলের নদীবন্দরে এক নম্বর সংকেত * রমজানের তৃতীয় জুমায় বায়তুল মোকাররমে মুসল্লিদের ঢল * আবারো অধিনায়ক হচ্ছেন বাবর আজম * পায়ুপথে ৭০ লাখ টাকার স্বর্ণ!

বাজারে আগাম আম: ক্রেতা সংকটে হতাশ ব্যবসায়ীরা

news-details

ছবি : সংগ্রহীত


বাজারে মৌসুমি ফল আমের আগাম সরবরাহ আসলেও দাম বেশী হওয়ায় ক্রেতা সংকটে হতাশ ব্যবসায়ীরা। 

রাজধানীর নিউমার্কেট এলাকার কাঁচাবাজারের ফল বিক্রেতা মো. সেলিম মিয়া বলেন, আজকে মাত্র বিশ কেজি আম আনছি। সারাদিনে মাত্র দুই কেজি বেচতে পারছি। আম অহন বাজারে তেমন একটা আসে নাই। দাম বেশি, তাই মানুষ কিনবার চায় না। 

অন্য আরেক ফল বিক্রেতা নাসির উদ্দিন জানান, ১৫ কেজি আম এনেছি। সারাদিনে মাত্র পাঁচ কেজি বিক্রি করতে পেরেছি। সরবরাহ কম থাকায় দাম অনেক বেশি যার কারণে ক্রেতাদের তেমন একটা আগ্রহ নেই আম ‍কেনার।

বৃহস্পতিবার (৪ মে) রাজধানী নিউমার্কেট এলাকার কয়েকটি ফলের দোকান ঘুরে দেখা যায়, সাতক্ষীরার গোবিন্দ ভোগ জাতের আম বিক্রি হচ্ছে ২২০ টাকায় আবার কোথাও কোথাও ১৬০ টাকায়, হিমসাগর ১৪০। প্রায় সবজায়গায় গোবিন্দ ভোগ জাতের আম দেখা গেলেও পাশাপাশি থাইল্যান্ড জামবুয়া নামের একধরনের বিদেশি জাতের আমের দেখা মিলেছে। যার কেজি প্রতি বিক্রি হচ্ছে ৭০০ টাকা করে।

এব্যপারে ফল কিনতে আসা কয়েকজন ক্রেতা জানান, বাজারে আম বেশি একটা নেই। আর যা আছে তুলনামূলক দাম বেশি হওয়ায় এখন আপাতত আম কিনছি না। কয়েকদিন পর মৌসুমি আমগুলো বাজারে আসবে, তখন দামটা কমে যাবে। সেসময় হয়ত আমরা স্বাচ্ছন্দ্যে কিনতে পারব।

এবছর কোন আম কখন আসছে: 

(৪ মে) থেকে রাজশাহীর গুটি আম সংগ্রহ শুরু হয়েছে। আগামী ১৫ মে থেকে গোপালভোগ আম সংগ্রহ শুরু হবে। ২০ মে থেকে লক্ষণভোগ ও রানীপছন্দ আম সংগ্রহ শুরু হবে। ২৫ মে থেকে হিমসাগর বা খিরসাপাত আম সংগ্রহ শুরু হবে। ৬ জুন থেকে ল্যাংড়া, ১০ জুন থেকে আম্রপালি, ১৫ জুন থেকে ফজলি, ১০ জুলাই থেকে আশ্বিনা, বারি আম-৪, গৌড়মতি আম ও ২০ আগস্ট থেকে ইলামতি আম সংগ্রহ শুরু হবে। 


এনএনবিডি, ডেস্ক: জেড আই

মন্তব্য করুন