• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত * ভারতে প্রথম ধাপের লোকসভা নির্বাচনে ভোট পড়েছে ৬০ শতাংশ * অতিবৃষ্টিতে দুবাই বিমানবন্দরে এখনো অচলাবস্থা * ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান * ইসরাইল কি আবারো হামলার পরিকল্পনা করছে! * বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের * ১১ ম্যাচ নিষিদ্ধ আর্জেন্টাইন গোলরক্ষক * ‘ভারত বাংলাদেশের বন্ধু, এটা যারা বলে তাদের মানসিক সমস্যা’ * তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্কে বিশ্ববাসি * সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

প্রতিদিন গড়ে দুই বিলিয়ন বেড়েছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা

news-details

ছবি: সংগৃহীত


ডিসেম্বরে প্রতিদিন গড়ে দুই বিলিয়ন বেড়েছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা যা বিশ্বের জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ।

কোম্পানিটি যখন ব্যয় বৃদ্ধি এবং বিজ্ঞাপন বিক্রয় কমে যাওয়ার কারণে চাপের মধ্যে দিয়ে যাচ্ছিল ঠিক তখনই প্রত্যাশার তুলনায় বেশি হওয়া এই প্রবৃদ্ধি নতুন আশার সঞ্চার করেছে।

প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জাকারবার্গ ২০২৩ সালকে "দক্ষতার বছর" হিসাবে ঘোষণা করার পর মূল কোম্পানি মেটা-এর শেয়ারের দাম বাজারের মূল বাণিজ্য ঘণ্টা শেষ হয়ে যাওয়ার পরও পরবর্তীতে ১৫ শতাংশের বেশি বেড়েছে।

তিনি বলেছিলেন "আমরা এখন একটি ভিন্ন পরিবেশে আছি," তিনি ফার্মের মুনাফার দিকে ইঙ্গিত করেন, যা ২০২২ সালে ইতিহাসে প্রথমবারের মতো কমেছে। এর আগে কয়েক বছর ধরে ফার্মটির মুনাফার প্রবৃদ্ধির হার দুই অংকের ঘরেই ছিল।

"আমরা মনে করি না যে এটি এভাবে চলতে থাকবে, তবে আমি এটাও মনে করি না যে এটি আগে যেমন ছিল সেই অবস্থায় ফিরে যাবে।"

মেটা, যা ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপেরও মালিক, গত বছর এই কোম্পানিটি একটি বড় পুনর্গঠনের ঘোষণা দিয়েছিল। যার মধ্যে ছিল অফিসের জায়গা কমিয়ে আনা এবং ১১ হাজার চাকরি বা প্রায় ১৩% কর্মী ছাটাই করা ছিল।

মেটা কর্তৃপক্ষ বলেছে, এই পদক্ষেপগুলির কারণে গত বছর ৪.৬ বিলিয়ন ডলার খরচ হয়েছিল যা এর মুনাফার উপর প্রভাব ফেলায় তা অর্ধেকে নেমে আসে। এরপরও সেই বছর ২৩.২ বিলিয়ন ডলার মুনাফা করেছিল প্রতিষ্ঠানটি।

জাকারবার্গ বলেন, "২০২২ সাল একটি চ্যালেঞ্জিং বছর ছিল কিন্তু আমি মনে করি আমরা এর শেষের দিকে ভালো অগ্রগতি করেছি।" ডিসেম্বর থেকে আগের তিন মাসে, মেটা জানিয়েছিলো, এর আয় ছিল ৩২.২ বিলিয়ন ডলার যা এর আগের বছরের তুলনায় ৪% কম।

মেটা গত বছর এর বিনিয়োগকারীদের হুশিয়ার করেছিল এবং ইতিহাসে প্রথমবার দৈনিক ফেসবুক ব্যবহারকারীদের হার কমছে বলে পোস্ট করেছিল। একই সাথে ইঙ্গিত করেছিল যে তারা মেটাভার্স নামে পরিচিত ভার্চুয়াল রিয়েলিটির উপর বিনিয়োগে জোর দেবে।

কিন্তু ডিসেম্বরে, প্রতিদিন সাইটে ব্যবহারকারীর সংখ্যা এক বছর আগের তুলনায় ৪% বেড়েছে, এমনকি ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডাতেও ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে।

মেটা জানিয়েছে, প্রতিদিন তার সব ধরণের অ্যাপে সক্রিয় লোকের সংখ্যা বছরে ৫% বেড়েছে।


এনএনবিডি ডেস্ক :

মন্তব্য করুন