• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবকের লাশ হস্তান্তর * ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত * গার্ডিয়ান পাবলিকেশন্সের কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার * কেজরিওয়ালকে গ্রেফতারসহ ভারত ইস্যুতে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র * ঢাবি ভর্তি পরীক্ষার ফল আজ, জানা যাবে যেভাবে * ইসরাইল-হিজবুল্লাহ সংঘাত তীব্র, নিহত ১৭ * দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে হত্যার পর বুলডোজার দিয়ে লাশ বালুচাপা দিল ইসরাইল * রানি জেৎসুনকে নিয়ে কুড়িগ্রামের পথে ভুটানের রাজা * বাল্টিমোরে ভেঙে পড়া সেতু আর ধাক্কা মারা জাহাজটি নিয়ে যা জানা যাচ্ছে * গুলি করে মারা হয়েছে বিশ্বের বৃহত্তম সাপটিকে!

নাইজেরিয়ার বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী বোলা তিনুবু

news-details

বোলা টিনুবু


অল প্রগ্রেসিভ কংগ্রেসের (এপিসি) জাতীয় নেতা তিনুবু বিতর্কিত নির্বাচনে জনপ্রিয় ভোটে জয়লাভ করেছেন।

তিনুবু ৮৮ লাখ ভোট পেয়ে প্রাক্তন-সহযোগী থেকে শত্রুতে পরিণত হওয়া আতিকু আবুবাকার এবং বিস্ময়কর অগ্রজ পিটার ওবিকে পরাজিত করেন। যারা যথাক্রমে ৬৯ লাখ এবং ৬১ লাখ ভোট পান। 

তিনটি বিরোধী দল  নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে তা বাতিল করার আহ্বান জানানোর কয়েক ঘন্টা পরে প্রেসিডেন্ট হিসাবে আবির্ভূত হন তিনি।

স্থানীয় ভাষায় যখন সমর্থকরা ‘জগবান’ বলে উল্লাস করছিল তখন তিনুবু বলেছিলেন, ‘এটি একটি গুরুতর আদেশ - আমি এটি গ্রহণ করি৷ আপনাদের সেবা করার জন্য... আপনার সাথে কাজ করতে এবং নাইজেরিয়াকে মহান করতে। 

তিনি আরও বলেন, ‘আমি আমার সহকর্মী প্রতিযোগীদের কাছে আবেদন করছি যেন আমরা একতাবদ্ধ হই। এটা আমাদের একমাত্র জাতি। এটি এমন একটি দেশ যা আমাদের একসাথে গড়ে তুলতে হবে।’

লাগোসের প্রাক্তন দুই মেয়াদের গভর্নর  বর্তমান নাইজেরিয়ার ইতিহাসে সবচেয়ে প্রভাবশালী রাজনৈতিক নেতা হিসাবে দেখা হয়। তার নিজ রাজ্য লাগোসকে ওবির কাছে হারান। কিন্তু ১৯৯৯ সালে গণতন্ত্রের প্রত্যাবর্তনের পর থেকে নাইজেরিয়ার পঞ্চম প্রেসিডেন্ট হওয়ার জন্য শেষ পর্যন্ত সফল হন।

১৯৯২ সালে যখন তিনি লাগোসে সিনেটর নির্বাচিত হন তখন তার খ্যাতির উত্থান শুরু হয়। সামরিক সরকারের এক বছর পর প্রেসিডেন্ট নির্বাচন বাতিল হলে, তিনি নতুন নির্বাচনের আহ্বান জানাতে রাজনীতিবিদ ও সুশীল সমাজের একটি জোটে যোগ দেন।

৪৩ বছর বয়সী সমর্থক অ্যাডেনিক মুতিয়াত আবুবাকার বলেছিলেন, ‘তিনি আগেও এটি করেছেন, এবং আমরা জানি যে তিনি লাগোসে যা করেছিলেন তার চেয়ে তিনি আরও ভাল করবেন।’‘তিনি জনগণের মানুষ, তাই সবাই তাকে চায়।’

২০১৫ সালে তিনুবুর শ্রেষ্ঠ রচনা আসে যখন তার অ্যাকশন কংগ্রেস অফ নাইজেরিয়া (এসিএন) বুহারির কংগ্রেস ফর প্রোগ্রেসিভ চেঞ্জ (সিপিসি) এর সাথে একীভূত হয়ে অল প্রগ্রেসিভ কংগ্রেস (এপিসি) গঠন করে যেটি বর্তমান সভাপতি গুডলাক জোনাথনকে পদচ্যুত করে।

রাজনৈতিক পণ্ডিতরা ধারণা  করেছিলেন যে তিনুবু নিজের জন্য প্রেসিডেন্ট দাবি করার চেষ্টা শুরু করার আগে এটি কেবল সময়ের ব্যাপার ছিল। যার ফলস্বরূপ ‘এমি লোকান’ (‘এটি আমার পালা’ এর জন্য ইয়োরুবা) স্লোগান যা তার প্রচারণায় উঠে এসেছিল।

এর আগে মঙ্গলবার, পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি), লেবার পার্টি (এলপি) এবং আফ্রিকান ডেমোক্রেটিক কংগ্রেস (সিডিসি) নির্বাচনের ফলাফল বাতিলের আহ্বান জানিয়ে একটি সংবাদ সম্মেলন করে বলেছিল যে এই জরিপটি একটি ‘কাজ’ এবং নিছক ‘ভোট’ বরাদ্দ এবং সমষ্টি নয়।


আন্তর্জাতিক ডেস্ক :

মন্তব্য করুন