• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* বগুড়ায় থানায় হামলা করে পুলিশকে মারপিট, নুরুর ৬ দিনের রিমান্ড * ‘হয়রানির উদ্দেশ্যে নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা করা হয়েছে’ * ‘ডা. জাফরুল্লাহ ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর’ * মালয়েশিয়ায় ২ মাস ধরে মর্গে পড়ে আছে প্রবাসীর লাশ * প্রাণ বাাঁচাতে বাংলাদেশে মিয়ানমারের আরো ১২ সেনা * তীব্র দাবদাহে ঢাকায় নামল স্বস্তির বৃষ্টি * সরকারের অব্যবস্থাপনা ও উদাসীনতা সড়ক দুর্ঘটনার মূল কারণ: ফখরুল * নেতানিয়াহুর দাপট হিটলারকেও ছাড়িয়ে যাবে : ওবায়দুল কাদের * উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করল বিএনপি * ঈদের পরই দাম বাড়ল সয়াবিন তেলের

দু’দফায় বিনা অপারেশনে ২৩টি কলম বের হলো মোতালেবের পেট থেকে

news-details

ছবি : সংগৃহীত


কোন প্রকার অস্ত্রোপচার ছাড়া আরও ৮টি কলম বের করা হলো সেই মানসিক রোগী আব্দুল মোতালেবের পেট থেকে। সোমবার (২৯ মে) দুপুরে সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালে এন্ডোস্কপির মাধ্যমে কলমগুলো বের করেন চিকিৎসকরা। এ নিয়ে দু-দফায় অস্ত্রোপচার ছাড়া মোট ২৩ টি কলম বের করা হলো। 

এর আগে গত বৃহস্পতিবার (২৫ মে) ওই রোগীর পেট থেকে ১৫টি কলম বের করেছেন চিকিৎসকরা। মেডিকেল সাইন্সের ইতিহাসে বিনা অস্ত্রোপচারে রোগীর পেট থেকে এতগুলো কলম বের করার ঘটনা এটিই প্রথম বলে দাবি চিকিৎসকদের।

আব্দুল মোতালেব নামে ওই রোগী একজন মানসিক প্রতিবন্ধী। তিনি বেলকুচি উপজেলার খুকনি আটার দাগ গ্রামের বাসিন্দা। মোতালেব ৪-৫ বছর ধরে বিভিন্ন সময়ে এসব কলম আস্ত গিলে খেয়েছেন বলে চিকিৎসকদের ধারণা।

শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান ডা. জাহিদুল ইসলাম জানান, সোমবার প্রায় এক ঘন্টারও বেশি সময় এন্ডোস্কপির মাধ্যমে আরও ৮টি কলম বের করা হয়েছে। তার পেটে আর কলম নেই। বর্তমানে রোগী সুস্থ আছেন।

তিনি বলেন, ‘দীর্ঘদিন পেটে ব্যথায় ভুগতে থাকা মোতালেবের রোগ ডায়াগনোসিস করা যাচ্ছিল না। আমাদের এখানে ভর্তি হওয়ার পর এন্ডোস্কপি করে পাকস্থলীতে অনেকগুলো কলম দেখতে পাই। ঝুঁকিপূর্ণ হলেও আমরা কলমগুলো বের করার সিদ্ধান্ত নিই।

এখানে রক্তক্ষরণের শঙ্কা ছিল, ইনজুরি হওয়ার ভয় ছিল। বৃহস্পতিবার তিন, ঘণ্টাব্যাপী এন্ডোস্কপির মাধ্যমে একটি করে ধরে ধরে ১৫টি কলম বের করা হয়। ভেতরে আরও বেশ কয়েকটি কলম থাকার বিষয়টি নিশ্চিত হই। আজ সোমবার আবারও এন্ডোস্কপি করে ৮টি কলম বের করা হয়। মেডিকেল সাইন্সের ইতিহাসে পেটের মধ্যে এতগুলো কলম বের করার ঘটনা এটিই প্রথম। সম্ভবত আমরাই প্রথম এই সাফল্যের কাজটি করতে পেরেছি।

মোতালেবের মা লাইলী বেগম বলেন, ‘এক বছর ধরে তার ছেলের পেটের ব্যথা। বিভিন্ন হাসপাতালে চিকিৎসা করেও সুস্থ হয়নি। ১৫ দিন আগে সমস্যা আরও বেশি হয়। খেতে পারে না, বমি করে। এ কারণে তাকে এই হাসপাতালে আনা হয়। এখানে আসার পর পরীক্ষা-নিরীক্ষা করে পেটের মধ্য থেকে কলম বের করেন ডাক্তাররা।’

তিনি আরও বলেন, ‘১২ বছর ধরে তার ছেলে মানসিক রোগী। মানসিক ডাক্তারও দেখানো হয়েছে। কলমগুলো অজ্ঞান অবস্থায় খেয়েছে সে।’

শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক সাইফুল ফেরদৌস মোহাম্মদ খায়রুল আতাতুর্ক বলেন, ‘আমাদের এখানে উন্নতমানের অত্যাধুনিক সব মেশিন রয়েছে। আটটি এন্ডোস্কপি মেশিন আছে যার সবগুলো অত্যাধুনিক। প্রতি বিভাগে অত্যাধুনিক যন্ত্রপাতি রয়েছে যেগুলো চালু আছে অথবা অল্প দিনের মধ্যেই চালু হবে। উত্তরাঞ্চলের জনগণের জন্য আশার কেন্দ্র হবে এই হাসপাতালটি।


এনএনবিডি ডেস্ক:

মন্তব্য করুন