• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতের শাড়ি দিয়ে কাঁথাও বানায় না: রিজভী * ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা-ছাত্রশিবির সভাপতি * বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন * রক্তদাতাদের সংবর্ধনা দিলো দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশন * স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের আন্দোলন স্থগিত * সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের * অবসর নিয়ে এখনও ভাবছেন না মেসি * রাশিয়া ন্যাটোকে আক্রমণ করবে না : পুতিন * এইউবিতে “দারিদ্র বিমোচনে যাকাতের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত * আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি সৈকত

আয়ারল্যান্ডের বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ

news-details

ছবি: সংগৃহীত


২০২০ সালের মে মাসে আয়ারল্যান্ডে ৩টি ওয়ানডে ও ৪ ম্যাচের টি-২০ সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশের। করোনাভাইরাসের জন্য শেষ মুহূর্তে বাতিল হয়েছিল সিরিজ দু'টি। তিন বছর পর ৩টি ওয়ানডে, ৩টি টি-২০ ও একটি টেস্টের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে টেস্ট ক্রিকেটের নবাগত আয়ারল্যান্ড এখন সিলেটে।

দু'টি পাতা ও একটি কুঁড়ির সিলেটে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ ও সফরকারীরা। আজ দুপুর ২টায় শুরু হবে প্রথম ওয়ানডে। 

একই ভেন্যুতে পরের দু'টি ওয়ানডে ২০ ও ২৩ মার্চ। ২৭, ২৯ ও ৩১ মার্চ টি-২০ তিনটি দুই দল খেলবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এবং সফরের একমাত্র টেস্টটি মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ৪-৮ এপ্রিল।

বাংলাদেশের বিপক্ষে এই প্রথম টেস্ট খেলবে আয়ারল্যান্ড। ইউরোপীয় দলটি ২০১১ সালের পর এই প্রথম খেলতে এসেছে বাংলাদেশে। দুই দল এখন পর্যন্ত ১০টি ওয়ানডে খেলেছে পরস্পরের বিপক্ষে। তামিম বাহিনীর ৭ জয়ের বিপরীতে আইরিশদের জয় ২টি। খেলা হয়নি একটি। ২০১৯ সালের বিশ্বকাপের আগে ডাবলিনে একটি তিন জাতির টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

ওই টুর্নামেন্টেই আইরিশদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলে টাইগাররা জিতেছিল ৬ উইকেটে। ২০১৭ সালে ডাবলিনে দুই ম্যাচের ওয়ানডে সিরিজের একটি জিতেছিল টাইগাররা ৮ উইকেটে। আরেকটি খেলা হয়নি। ২০০৮ সালে ঘরের মাটিতে আয়ারল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়ইটওয়াশ করেছিল বাংলাদেশ। কাকতলীয় বিষয়, ১৫ বছর আগে ১৮ মার্চ সিরিজের প্রথম ওয়ানডে খেলে ৮ উইকেটে জিতেছিল টাইগাররা। ঠিক দেড় দশক পর আবারও একই দিনে শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।


এনএনবিডি ডেস্ক :

মন্তব্য করুন