• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের আন্দোলন স্থগিত * সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের * অবসর নিয়ে এখনও ভাবছেন না মেসি * রাশিয়া ন্যাটোকে আক্রমণ করবে না : পুতিন * এইউবিতে “দারিদ্র বিমোচনে যাকাতের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত * আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি সৈকত * রাজনীতিতে আসছেন সানিয়া মির্জা! * অর্থ আত্মসাতের মামলায় কারাগারে মেজর মান্নান * বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের * নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মতো অর্থ নেই ভারতীয় অর্থমন্ত্রীর

আবারও সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, পেছাল বাংলাদেশ

news-details

ছবি: সংগৃহীত


আবারও সবচেয়ে সুখী দেশের স্বীকৃতি পেয়েছে ফিনল্যান্ড। এ নিয়ে পরপর ছয়বার দেশটি সুখী দেশের তালিকায় সবার ওপরে রয়েছে। অন্যদিকে এবারের সুখী দেশের তালিকায় তলানিতে রয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের নাম। আর ১৩৭ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৮তম। ২০২২ সালের প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ছিল ৯৪।

সোমবার (২০ মার্চ) আন্তর্জাতিক সুখ দিবস। ২০১২ সালের ১২ জুলাই এই দিনকে ‘বিশ্ব সুখ দিবস’ হিসেবে ঘোষণা করে জাতিসংঘের সাধারণ পরিষদ। সুখ এবং ভালো থাকাকে একটি সর্বজনীন লক্ষ্য ও প্রত্যাশা হিসেবে ধরে নিয়েই দিবসটির উৎপত্তি।

প্রতিবছর ২০ মার্চ সুখী দেশের তালিকা প্রকাশ করে জাতিসংঘ, এবারও এর ব্যতিক্রম হয়নি। প্রকাশ করা হয়েছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩। কয়েকটি সূচকের হালনাগাদ ত্যে বিশ্লেষণের মাধ্যমে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়ে। এগুলো হলো—  স্বাস্থ্যসেবা অবকাঠামো, ব্যক্তিগত স্বাধীনতা, জিডিপি, দুর্নীতি ইত্যাদি।

মানুষের সুখের নিজস্ব মূল্যায়ন, সেই সঙ্গে অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির ওপর ভিত্তি করে শূন্য থেকে দশ নম্বরের মধ্যে এসব সূচকের অবস্থান নির্ধারণ করা হয়। প্রতিবছর জাতিসংঘের সাধারণ পরিষদের ১৩৭টি সদস্যরাষ্ট্রের ওপর চালানো হয় এ জরিপ।

২০২৩ সালের তালিকায় তালিকায় ফিনল্যান্ডের পর দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ডেনমার্ক ও আইসল্যান্ড। চতুর্থ ইসরায়েল ও পঞ্চম নেদারল্যান্ডস। সেরা ১০টি সুখী দেশের মধ্যে এরপর রয়েছে সুইডেন (ষষ্ঠ), নরওয়ে (সপ্তম), সুইজারল্যান্ড (অষ্টম), লুক্সেমবার্গ (নবম) ও নিউজিল্যান্ড (দশম)।

এবারের সুখী দেশের তালিকায় কানাডা ১৩, যুক্তরাষ্ট্র ১৫ ও যুক্তরাজ্য ১৯তম অবস্থানে রয়েছে।  যুদ্ধকবলিত ইউক্রেন রয়েছে ৯২তম অবস্থানে, আর রাশিয়া রয়েছে ৭০তম অবস্থানে।

দক্ষিণ এশিয়া অঞ্চলের দেশ হিসেবে এবারের তালিকায় শীর্ষে আছে নেপাল (৭৮তম)। এছাড়া পাকিস্তান ১০৮, শ্রীলঙ্কা ১১২, ভারত ১২৬তম অবস্থানে রয়েছে। চলতি বছরের তালিকায় সর্বনিম্ন অবস্থানে থাকা আফগানিস্তান গত বছরও সবার নিচে ছিল।

২০২২ সালের সুখী দেশের তালিকা করতে গিয়ে প্রাধান্য দেওয়া হয়েছে করোনা মহামারিকে। করোনা মহামারির জের এখনও টানছে বিশ্ব। ২০২৩ সালের প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড মানুষের ভালো থাকার খরচ বাড়িয়ে দিয়েছে সেই সঙ্গে বেড়েছে বেকারত্ব।

এ ছাড়া করোনা মহামারির ধাক্কা সামলাতে না সামলাতে ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যুদ্ধ সারা বিশ্বকে এক ভয়াবহ সমস্যার মধ্যে ফেলে দিয়েছে। বিশ্বজুড়ে দেখা দিয়েছে বেকারত্ব ও মূল্যস্ফীতি। দেশে দেশে বেড়েছে খাবার-জ্বালানিসহ বিভিন্ন পণ্যের দাম। এবারের সুখের সূচকে ইউক্রেন যুদ্ধেরও প্রতিফলন দেখা গেছে।


এনএনবিডি ডেস্ক :

মন্তব্য করুন