• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* প্রচণ্ড মাথাব্যথা হতে পারে স্ট্রোকের লক্ষণ * চলচ্চিত্র পরিচালক শফিক হাসান গ্রেফতার * উপনির্বাচনের ফলাফল: মহাজোট ৪, জাতীয় পার্টি ১, স্বতন্ত্র ১ * জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্কিল-বেইজড কোর্সের ভর্তি কার্যক্রম শুরু * সাজা শেষে ভারত থেকে ফিরলেন ৩ বাংলাদেশি নারী * বাংলাদেশে বিদ্যুৎ রফতানি, আপত্তি জানিয়ে আদানির নামে কলকাতায় মামলা * মিয়ানমারে জরুরি অবস্থার সময় বাড়াল জান্তা * চ্যাটজিপিটির লেখা সনাক্ত করতে সফটওয়্যার চালু * ইবি শিক্ষার্থী সানির লেখা উপন্যাসের মোড়ক উন্মোচন * যুক্তরাষ্ট্র বা জার্মানির ট্যাঙ্ক ধ্বংস বা জব্দ করতে পারলেই ৫০ লাখ রুবল পুরস্কার

অর্থ সঙ্কটে নির্বাচন কমিশনের ইভিএম প্রকল্প স্থগিত

news-details

ফাইল ছবি


দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) প্রকল্পটি সরকারের আর্থিক সামর্থ্য বিবেচনায় আপতত প্রক্রিয়াকরণ না করার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম।

সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

তিনি জানান, পরিকল্পনা কমিশন জানিয়েছে, বৈশ্বিক পরিস্থিতি এবং আর্থিক মন্দার কারণে আপাতত ইভিএম প্রকল্পটি প্রক্রিয়াকরণ হচ্ছে না। আমাদের কাছে যে ইভিএম আছে সেগুলো নিয়ে প্রস্তুতি নেয়া হচ্ছে।

বর্তমান কমিশন আগামী নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোট করার সিদ্ধান্ত নিয়েছিল।

এর মধ্য দিয়ে ১৫০ আসনে দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএমে ভোট হচ্ছে না। সেক্ষেত্রে ইসির কাছে যা আছে তা দিয়ে ৭০-৮০ আসনে ইভিএমে প্রস্তুতি চলবে।

উল্লেখ্য, ১৫০ আসনের ইভিএমের জন্য ৮ হাজার ৭১১ কোটি টাকার প্রকল্প পরিকল্পনা কমিশনে পাঠায় তারা। যদিও ইভিএমে ভোট গ্রহণ নিয়ে রাজনৈতিক অঙ্গনে ব্যাপক বিতর্ক রয়েছে। আবার অর্থনৈতিক সঙ্কটের মধ্যে বিপুল অর্থ ব্যয়ে ইভিএম কেনা ও এর পেছনে বৈদেশিক মুদ্রা ব্যয় নিয়ে প্রশ্ন ছিল।


এনএনবিডি, ঢাকা

মন্তব্য করুন