• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ইন্ডিয়া আউট এবং ভারতীয় পণ্য বয়কট, বিএনপির অবস্থান * যে কারণে বাংলাদেশের নির্বাচনে শক্ত অবস্থান থেকে সরে দাঁড়ায় যুক্তরাষ্ট্র * বেরোবিতে ইয়ুথ জার্নালিস্টস ফোরামের কর্মশালা ও ইফতার * ঢাকাসহ দেশের ১৩ অঞ্চলের নদীবন্দরে এক নম্বর সংকেত * রমজানের তৃতীয় জুমায় বায়তুল মোকাররমে মুসল্লিদের ঢল * আবারো অধিনায়ক হচ্ছেন বাবর আজম * পায়ুপথে ৭০ লাখ টাকার স্বর্ণ! * ভুটানের রাজাকে সোনাহাট স্থলবন্দরে গার্ড অব অনার ও বিদায়ী সংবর্ধনা প্রদান * জলদস্যুদের সাথে ২৩ নাবিকের মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি: কবির গ্রুপ * ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের

'কৃত্রিম বুদ্ধিমত্তা' একটি বিপজ্জনক প্রযুক্তি: ইলন মাস্ক

news-details

ইলন মাস্ক, ছবি: সংগৃহীত


ইলন মাস্ক প্রায়ই সিকিউরিটিজ রেগুলেটর এবং হাইওয়ে নিরাপত্তা কর্তৃপক্ষের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হন। তবে টেসলা এবং টুইটার প্রধান মাস্ক এবার জানান, সরকারের এখন কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রটিকে নিয়ন্ত্রণ করা উচিত।

টেসলা বিনিয়োগকারীদের কাছে কোম্পানির পরিকল্পনা সম্পর্কে তিন ঘণ্টারও বেশি সময় ধরে একটি প্রেজেন্টেশন শেষে মাস্ক বলেন, এআই আমাকে স্ট্রেস দিচ্ছে।

টেসলার নিজস্ব উচ্চাভিলাষী কৃত্রিম বুদ্ধিমত্তাকে এই প্রেজেন্টেশনের `মাস্টার প্ল্যান থ্রি’ হিসেবে ফিচার করা হয়। এটি টেসলাকে কীভাবে প্রসারিত করা যায় এবং বিশ্ব শক্তিতে রূপান্তরিত করা যায়, সে সম্পর্কে ধারাবাহিক গবেষণাপত্রের তৃতীয় অংশ ছিল।

এই প্রেজেন্টেশনে টেসলার ডেভেলপ করা অপটিমাস হিউম্যানয়েড রোবটের একটি ভিডিও দেখানো হয়। টেসলা কীভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে গাড়ি চালানোর প্রশিক্ষণ দিচ্ছে, এই ভিডিওতে নির্বাহীরা মূলত এটিই বিস্তারিত ভাবে উপস্থাপন করেছেন।

তবে এআই টেসলাকে গাড়ি তৈরিতে সহায়তা করতে পারবে কী না এ বিষয়ে একজন বিশ্লেষক প্রশ্ন তুললে দেখা যায় মাস্ক এই ব্যাপারে আশাবাদী নন।

তিনি বলেন, আমি মনে করি না এআই আমাদের শিগগিরই গাড়ি তৈরিতে সহায়তা করতে পারবে। এখন এ নিয়ে কাজ করার কোনো দরকার আছে বলে মনে করি না।

টেসলার ১৬ জন কর্মকর্তার উপস্থিতিতে মাস্ক বলেন, আমি এআই নিয়ে কিছুটা উদ্বিগ্ন। মাস্ক বলেন, এটি বেশ বিপজ্জনক একটি প্রযুক্তি।

তবে চলতি সপ্তাহের শুরুতে মাস্ক এক টুইটে বলেন করেন, মাইক্রোসফট করপোরেশন সমর্থিত ওপেনএআই-এর চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী তৈরির জন্য তিনি এআই প্রযুক্তিবিদদের একটি টিম নিয়োগ করছেন।


এনএনবিডি, ডেস্ক:

মন্তব্য করুন