ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ
  • অমর একুশে বইমেলা চলবে ১৭ মার্চ পর্যন্ত**
  • টাঙ্গাইলের কালিহাতিতে তিনটি ট্রাকের সংঘর্ষে ১ জন নিহত
  • গাইবান্ধায় পুলিশের সাথে বিএনপি’র ধাওয়া-পাল্টা ধাওয়া
  • ঘোষণা ছাড়াই বন্ধ পাসপোর্ট কার্যক্রম, ভোগান্তিতে মানুষ

স্টাফ রিপোর্টার

১৫ মার্চ ২০২২, ১৯:০৩

ভোক্তা সচেতন হলে আইন প্রয়োগ সহজ হয়: বাণিজ্যমন্ত্রী

26346_275630761.jpg
ভোক্তার অধিকার রক্ষায় সবাইকে সতর্ক হতে হবে। ভোক্তা সচেতন হলে আইন প্রয়োগ সহজ হয় বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার বিকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আয়োজিত 'বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২২' উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এবারে দিবসটির প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভোক্তাকে তার অধিকার রক্ষায় সচেতন হতে হবে। সরকার ভোক্তার অধিকার রক্ষায় আইন করেছে এবং তার কঠোর প্রয়োগ হচ্ছে। ভোক্তা সচেতন হলে আইন প্রয়োগ সহজ হয়।

টিপু মুন্সী বলেন, দেশের মানুষ এখন ডিজিটাল সুবিধা ভোগ করছে। এক্ষেত্রে কেউ যেন অনৈতিক সুবিধা না নিতে পারে সে বিষয়ে সকলকে সচেতন হতে হবে।


বাণিজ্যমন্ত্রী আরো বলেন, বিশ্ববাজারে কিছু পণ্যের দাম বেড়েছে। তবে সে সুযোগ নিয়ে যেসব ব্যবসায়ী রাতারাতি ভাগ্য বদলাতে চান তাদের সতর্ক করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, লাভ করুন, কিন্তু লোভ করবেন না। এ সুযোগ কাজে লাগিয়ে কেউ যেন আঙ্গুল ফুলে কলাগাছ না হতে পারে সেজন্য সবাইকে সচেতন হতে হবে। এছাড়া ব্যবসায়ীরাও কোন না কোন পর্যায়ের ভোক্তা। তাই ভোক্তার অধিকারে তাদেরও সচেতন হতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন। তিনি বলেন, আমি ব্যবসায়ীদের নেতা তবে অবৈধ ব্যবসায়ীদের নেতা নই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ভোক্তা অধিকারে ব্যবসা ব্যবসায়ীদের সদয় হওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)- এর সভাপতি গোলাম রহমান সহ অন্যান্যরা।