ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ
  • অমর একুশে বইমেলা চলবে ১৭ মার্চ পর্যন্ত**
  • টাঙ্গাইলের কালিহাতিতে তিনটি ট্রাকের সংঘর্ষে ১ জন নিহত
  • গাইবান্ধায় পুলিশের সাথে বিএনপি’র ধাওয়া-পাল্টা ধাওয়া
  • ঘোষণা ছাড়াই বন্ধ পাসপোর্ট কার্যক্রম, ভোগান্তিতে মানুষ

এনএনবিডি ডেস্ক

১৪ মার্চ ২০২২, ১৬:০৩

যে লক্ষণ বলে দেবে আপনার হাড়ের সমস্যা আছে

26301_103.jpg
সময়ের সাথে সাথে মানুষের অনেক কিছুরই পরিবর্তন হয়। এর মধ্যে বয়স বাড়তেই হাড়ের অবক্ষয় ঘটে। হাড়ের যত্নের ক্ষেত্রে বেশিরভাগ মানুষই উদাসীন। বিশেষ করে বাইরের খাবার কিংবা জাঙ্কফুডের কারণে হাড়ের স্বাস্থ্যও আরো খারাপ হয়ে যায়। এছাড়া ধূমপায়ীদের ক্ষেত্রেও হাড়জনিত সমস্যা বাড়ে।

দীর্ঘদিন জীবনধারণে অনিয়ম ও ভুল খাদ্যাভ্যাসের কারণে হাড়ের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। যার মধ্যে আছে- অস্টিওপোরোসিস, ফ্র্যাকচার, মচকে যাওয়া, গাউট, স্কোলিওসিসসহ আরো অনেক সমস্যা।

তবে হাড়ের যে সমস্যাই হোক না কেন, প্রাথমিক অবস্থায় বেশ কিছু উপসর্গ আগেই প্রকাশ পায়। চলুন তবে জেনে নেওয়া যাক কোন কোন লক্ষণ দেখে বুঝবেন আপনার হাড়ের সমস্যা আছে কি না-

ব্যাক পেইন বা পিঠে ব্যথার সমস্যায় অনেকেই ভোগেন। যদিও নানা কারণেই এই ব্যথা হতে পারে। তবে নিয়মিত শরীরচর্চা ও যোগাসনের মাধ্যমে এই ব্যথা দূর করা সম্ভব। তবে এই সমস্যা দীর্ঘদিন ধরে হলে বুঝবেন আপনার হাড়ের স্বাস্থ্য ভালো নেই।

নখের স্বাস্থ্যও বলে দেয় আপনার হাড় মজবুত আছে কি না। এক্ষেত্রে বারবার নখ ভেঙে যাওয়ার ইঙ্গিত কিন্তু মোটেও ভালো নয়। কারণ ক্যালসিয়ামের অভাবে এমনটি ঘটে। আর হাড়ের স্বাস্থ্যও ভালো রাখে ক্যালসিয়াম।

কোনো কিছু আঁকড়ে ধরতে গেলে কি হাতে ব্যথা লাগছে? যেমন- দরজার হাতল, ভারী জিনিসপত্র আঁকড়ে ধরতে যদি কষ্ট হয় কিংবা ব্যথা অনুভব করেন তাহলে বুঝতে হবে আপনি হাড়ের সমস্যায় ভুগছেন। হাড়ের শক্তি ও নমনীয়তা কমতে শুরু করলে এমনটি ঘটে।
 
দাঁতের মাড়ি দেখেও বোঝা যায় আপনি হাড়ের সমস্যায় ভুগছেন কি না সে বিষয়ে। যদি দাঁত মাড়ি থেকে আলগা হয়ে যায়, তাহলে এটি দুর্বল হাড়ের লক্ষণ হিসেবে চিহ্নিত করা হয়। আবার বয়সের আগেই দাঁত পড়লে তা দুর্বল হাড়ের লক্ষণ।

 আপনার শরীরের হাড় দুর্বল হয়ে পড়লে বিভিন্ন আঘাতেরও ঝুঁকি বাড়ে। শরীরচর্চার কিংবা হাঁটাচলার সময় সামান্য আঘাতেই যদি হাড়ে চিড় ধরে তাহলে সতর্ক হন। এসবই কিন্তু হাড়ের সমস্যার প্রাথমিক লক্ষণ। তাই এখন থেকেই হাড়ের স্বাস্থ্যের প্রতি যত্নশীল হন।
 
সূত্র: টাইমস নাউ নিউজ